বাসস দেশ-৩১ : ২০১৮ সালের ‘চাঁদ সুলতানা পুরষ্কার’ পেয়েছে উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো

245

বাসস দেশ-৩১
চাঁদ সুলতানা-পুরস্কার
২০১৮ সালের ‘চাঁদ সুলতানা পুরষ্কার’ পেয়েছে উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো
ঢাকা, ২৭ এপ্রিল, ২০১৯ (বাসস) : বাংলাদেশ সরকারের উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো ২০১৮ সালের ‘চাঁদ সুলতানা পুরষ্কার’ পেয়েছে।
রাজধানীর ধানমন্ডিস্থ আহ্ছানিয়া মিশনের প্রধান কার্যালয়ে আজ শনিবার এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে এ পুরস্কার প্রদান করা হয়।
প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর মহাপরিচালক তপন কুমার ঘোষের হাতে এ পুরস্কার তুলে দেন।
এ সময় প্রতিমন্ত্রী বলেন, ‘আমরা যে নীতি ও আদর্শ নিয়ে আজ রাজনীতি করি, আহ্ছানিয়া মিশনের প্রতিষ্ঠাতা হজরত খানবাহাদুর আহ্ছানউল্লা (র.) সে কথাটি অনেক আগেই বলে গেছেন। হিন্দু মুসলিম দ্বন্দ্ব নয়। সকল ধর্মের মানুষ মিলে একটি ধর্ম নিরপেক্ষ রাষ্ট্রে বসবাস করতে চাই। এই বিষয়টি অনেক আগেই তিনি (আহ্ছানউল্লা) উপলব্ধি করতে পেরেছেন।’
তিনি বলেন, নিরক্ষরতামুক্ত দক্ষ জনশক্তি গড়ার কাজটি ঢাকা আহ্ছানিয়া মিশন করে যাচ্ছে। উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোকে পুরস্কৃত করার জন্য তিনি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে ঢাকা আহ্ছানিয়া মিশনকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।
ঢাকা আহছানিয়া মিশনের প্রেসিডেন্ট কাজী রফিকুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ঢাকা আহ্ছানিয়া মিশনের সাধারণ সম্পাদক ড. এসএম খলিলুর রহমান, প্রয়াত চাঁদ সুলতানার পরিচিত পাঠ করেন প্রজেক্ট ম্যানেজার ফেরদৌসী আখতার। প্রয়াত চাঁদ সুলতানার স্মৃতিচারণ করেন উপকরণ উন্নয়ন বিশেষজ্ঞ উম্মে ফারওয়া ডেইজি। উল্লেখ্য উন্নয়নের বিভিন্ন ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদানের স্বীকৃতি প্রদানের লক্ষ্যে ঢাকা আহছানিয়া মিশন প্রয়াত উপকরণ উন্নয়নবিদ ও সাক্ষরতা কুশলী চাঁদ সুলতানার স্মরণে ২০০১ সালে “চাঁদ সুলতানা পুরষ্কার” প্রবর্তন করে। এ পর্যন্ত বিবিধ ক্ষেত্রে অনবদ্য অবদানের জন্য ১০জন ব্যক্তি ও ৭টি প্রতিষ্ঠানকে চাঁদ সুলতানা পুরষ্কার প্রদান করা হয়েছে।
বাসস/সবি/জেডআরএম/১৯০৫/-এএএ