বাসস দেশ-২১ : ডিজিটাল ল্যাব চালু হলে জনগণের সময় ও উৎপাদন খরচ কমবে : কৃষি সচিব

194

বাসস দেশ-২১
কৃষি সচিব- প্রশিক্ষণ
ডিজিটাল ল্যাব চালু হলে জনগণের সময় ও উৎপাদন খরচ কমবে : কৃষি সচিব
ঢাকা, ২৭ এপ্রিল, ২০১৯ (বাসস) : ডিজিটাল ল্যাব চালু হলে জনগণের সময় ও ব্যয় কমবে। কৃষক তার উৎপাদিত পণ্যের ন্যায্য দাম পাবে ও কৃষকরা ঠকবেন না।
আজ ‘ডিজিটাল সার্ভিস ডিজাইন ল্যাব’ শীর্ষক প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কৃষি সচিব মো. নাসিরুজ্জামান এসব কথা বলেন।
জাতীয় কৃষি প্রশিক্ষণ একাডেমি (নাটা) গাজীপুরে এ টু আই ও তথ্য প্রযুক্তি এবং যোগযোগ বিভাগ আয়োজিত প্রশিক্ষণ কর্মশালায় সভাপতিত্ব করেন নাটার মহাপরিচালক ড. মোঃ আঃ ছালাম।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ভারপ্রাপ্ত মহাপরিচালক ড. মো. আব্দুল মুঈদ, ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর ও কৃষি বিপণন অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ইউসুফ।
ডিজিটাল সার্ভিস ডিজাইন ল্যাব সম্পর্কিত উপস্থাপন করেন এ টু আইয়ের চীফ স্ট্যাটিজিস্ট ফরহাদ জাহিদ শেখ।
মো. নাসিরুজ্জামান বলেন, সরকার যখন রুপকল্প ২০২১ ও ডিজিটাল বাংলাদেশ ঘোষণা করলো, তখন বিষয়টিকে সবাই নেতিবাচক হিসেবে ধরে নিয়েছিল। যারা বলেছিল এটি কখনো অর্জন সম্ভব নয়। কিন্তু বর্তমানে ডিজিটাল বাংলাদেশ কল্পনা নয়, বাস্তবতা। যার সুফল দেশবাসী পাচ্ছে। তিনি বলেন, নতুন লক্ষ্য হচ্ছে ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ।
তিনি কৃষি মন্ত্রণালয়ের ডিজাইনকৃত ৯টি ডিজিটাল সার্ভিস দ্রুত বাস্তবায়নের জন্য দিক-নিদের্শনা দেন এবং বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের নতুন ধানের জাত ব্রি ৮৯ এর মাঠ পরিদর্শন করেন।
২৩ এপ্রিল শুরু হওয়া এ প্রশিক্ষণে কৃষি মন্ত্রণালয়ের বিভিন্ন দপ্তর ও সংস্থার ৪৪ জন কর্মকর্তা অংশগ্রহণ করেন।
বাসস/সবি/এমএআর/১৭২০/-অমি