বাসস ক্রীড়া-৩ : কলকাতার টানা ষষ্ঠ হার

155

বাসস ক্রীড়া-৩
ক্রিকেট-আইপিএল
কলকাতার টানা ষষ্ঠ হার
কলকাতা, ২৬ এপ্রিল ২০১৯ (বাসস) : চলমান ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) টানা ষষ্ঠ হারের স্বাদ নিলো কলকাতা নাইট রাইডার্স। গতরাতে আইপিএলের ৪৩তম ও নিজেদের ১১তম ম্যাচে কলকাতা ৩ উইকেটে হেরেছে রাজস্থান রয়্যালসের কাছে। এই হারে ১১ খেলায় ৮ পয়েন্ট নিয়ে টেবিলের ষষ্ঠ স্থানে রয়েছে কলকাতা। একই চিত্র রাজস্থানেরও। পরের রাউন্ডের যাবার পথ দু’দলেরই খোলা রয়েছে এখনও।
কলকাতার মাঠে টস জিতে প্রথমে ফিল্ডিং বেছে নেয় রাজস্থান। ব্যাটিং-এ নেমে ৪২ রানে ৩ উইকেট হারায় কলকাতা। টপ-অর্ডারের ব্যর্থতার পর মিডল ও লোয়ার-অর্ডারের ব্যাটসম্যানরাও ব্যর্থ হয় বড় ইনিংস খেলতে। তবে এক প্রান্ত আগলে একাই লড়াই করেছেন কলকাতার অধিনায়ক দিনেশ কার্তিক।
৩৫ বলে হাফ-সেঞ্চুরির পর বিধ্বংসী রুপ নেন কার্তিক। পরের ১৫ বল থেকে ৪৭ রান আদায় করে নেন তিনি। অর্থাৎ ৭টি চার ও ৯টি ছক্কায় ৫০ বলে অপরাজিত ৯৭ রান করেন তিনি। এতে ২০ ওভারে ৬ উইকেটে ১৭৫ রান পায় কলকাতা।
জয়ের জন্য ১৭৬ রানের টার্গেটে ভালো শুরুই করে রাজস্থান। দুই ওপেনার আজিঙ্কা রাহানে ও সানজু স্যামসন ৩২ বলে ৫৩ রানের সূচনা এনে দেন। কিন্তু এরপরই নিয়মিত বিরতি দিয়ে উইকেট হারাতে থাকে রাজস্থান। এতে ১২৩ রানে ষষ্ঠ উইকেট হারিয়ে ম্যাচ থেকে ছিটকে পড়ে রাজস্থান। তখন ম্যাচের ১৬তম ওভার ছিলো।
এ অবস্থায় দলের হাল ধরেন রিয়ান পরাগ ও ওয়েস্ট ইন্ডিজের জোফরা আর্চার। কলকাতার বোলারদের উপর চড়াও হন তারা। তাই জুটিতে ২১ বলে ৪৪ রান যোগ করেন পরাগ ও আর্চার। এতেই ম্যাচে লাগাম নিয়ে নেয় রাজস্থান। দলীয় ১৬৭ রানে পরাগ আউট হলেও শেষ পর্যন্ত ৪ বল বাকী রেখে দলের জয় নিশ্চিত করেন আর্চার।
পরাগ ৫টি চার ও ২টি ছক্কায় ৩১ বলে ৪৭ রানে থামলেও, ২টি করে চার-ছক্কায় ১২ বলে অপরাজিত ২৭ রান করেন আর্চার। ২০ রানে ২ উইকেট নিয়ে ম্যাচ সেরা হয়েছেন রাজস্থানের পেসার বরুন আরোন।
বাসস/এএমটি/১২৩০/নীহা