বাসস দেশ-৩৬ : জিপিএ-৫ পাওয়ার অসুস্থ প্রতিযোগিতা থেকে শিক্ষার্থীদের রক্ষা করতে হবে : শিক্ষামন্ত্রী

540

বাসস দেশ-৩৬
শিক্ষামন্ত্রী-সম্মেলন
জিপিএ-৫ পাওয়ার অসুস্থ প্রতিযোগিতা থেকে শিক্ষার্থীদের রক্ষা করতে হবে : শিক্ষামন্ত্রী
ঢাকা, ২৫ এপ্রিল, ২০১৯ (বাসস) : শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, জিপিএ-৫ পাওয়ার অসুস্থ প্রতিযোগিতা থেকে শিক্ষার্থীদের রক্ষা করতে হবে।
আজ রাজধানীর বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে শিক্ষক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
শিক্ষা মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, আইসিটি ডিভিশন এবং এটুআই প্রোগ্রামের আয়োজনে শিক্ষক সম্মেলনে আমার গ্রাম, আমার শহর, আমার শিক্ষা শিরোনামে একটি প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়। আলোচনায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক সৈয়দ মোঃ গোলাম ফারুক, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ গিয়াস উদ্দীন আহমেদ, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মোঃ সোহেল আহমেদ, এটুআই প্রোগ্রামের প্রকল্প পরিচালক মোস্তাফিজুর রহমান। প্যানেল আলোচনার মডারেটর ছিলেন মোঃ অনির চৌধুরী।
দীপু মনি বলেন, শিক্ষার্থীরা জিপিএ ৫ পাচ্ছে, ডিগ্রি অর্জন করছে। কিন্তু বাস্তব জীবনে তারা দক্ষতা দেখাতে পারছে না। অনেক ক্ষেত্রে যথাযথভাবে বাংলা অথবা ইংরেজিতে ভাব বিনিময় করতে পারছে না। তার মানে হল আমরা যে পদ্ধতিতে মেধার মূল্যায়ন করে ডিগ্রি প্রদান করি সে পদ্ধতিতে ত্রুটি রয়েছে। আমাদের শিক্ষা ব্যবস্থার প্রয়োজনীয় সংস্কার করে তার গুণগত মান উন্নয়ন করতে হবে।
শিক্ষা উপমন্ত্রী বলেন, শিক্ষার গুণগত মান উন্নয়নে স্কুল ব্যবস্থপনা কমিটির ভূমিকা গুরুত্বপূর্ণ। বেশির ভাগ ক্ষেত্রে রাজনৈতিক বিবেচনায় প্রভাবশালীরা স্কুল ব্যবস্থাপনা কমিটিতে থাকে। সেক্ষেত্রে তারা শিক্ষার গুণগত মানের দিকে খেয়াল রাখেন না। বিষয়টি আমাদের ভাবতে হবে বলে তিনি উল্লেখ করেন।
বাসস/তবি/এমএআর/২২১৫/-এবিএইচ