বাসস প্রধানমন্ত্রী-৭ : পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্ক অধিদপ্তর মেধাসম্পদের সুরক্ষার জন্য কাজ করে যাচ্ছে- প্রধানমন্ত্রী

183

বাসস প্রধানমন্ত্রী-৭
শেখ হাসিনা – বাণী
পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্ক অধিদপ্তর মেধাসম্পদের সুরক্ষার জন্য কাজ করে যাচ্ছে- প্রধানমন্ত্রী
ঢাকা, ২৫ এপ্রিল, ২০১৯ (বাসস ) : প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘বিশ্ব মেধাসম্পদ দিবস’ উপলক্ষে দেয়া এক বাণীতে বলেছেন, পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্ক অধিদপ্তর (ডিপিডিটি) মেধাসম্পদের সুরক্ষার জন্য কাজ করে যাচ্ছে। এতে করে ক্রীড়ার সঙ্গে সংশ্লিষ্ট সকল ব্যক্তিবর্গের মেধাসম্পদ বিষয়ে আরো সচেতনতা বৃদ্ধি পাবে বলে তিনি মনে করেন।
আগামীকাল ‘বিশ্ব মেধাসম্পদ দিবস। “বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ‘বিশ্ব মেধাসম্পদ দিবস পালিত হবে। বিশ্ব মেধাসম্পদ দিবসের এবারের প্রতিপাদ্য ‘ রিচ ফর গোল্ড :আইপি এন্ড স্পোর্স।’
প্রধানমন্ত্রী বলেন, দেশের অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক উন্নয়নে মেধাসম্পদ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বর্তমানে ক্রীড়াক্ষেত্রের প্রসারতার সাথে সাথে নানা রকম প্রযুক্তি উদ্ভাবন হচ্ছে। বিভিন্ন রকম ক্রীড়া সরঞ্জাম বাজারজাত করা হচ্ছে। ফলে এগুলোর মেধাসম্পদ সংরক্ষণের গুরুত্ব বৃদ্ধি পাচ্ছে।
তিনি বলেন, “আমরা যখনই সরকার পরিচালনার দায়িত্ব পেয়েছি, দেশের ক্রীড়াঙ্গনকে গতিশীল করেছি। আমরা বিগত ১০ বছর ধরে খেলাধুলার উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছি। জাতীয় ও আন্তর্জাতিক ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করা হচ্ছে।”
তৃণমূল পর্যায় থেকে প্রতিভা অন্বেষণ করে তাদের উপযুুক্ত প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ ক্রীড়াবিদ হিসেবে প্রস্তুত করা হচ্ছে উল্লেখ করে প্রধানমন্ত্রী আরো বলেন, ‘ আমাদের এ সকল পদক্ষেপে তৃণমূল থেকে নতুন নতুন খেলোয়াড় উঠে আসছে, যারা জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে সাফল্য বয়ে আনছে।’
প্রধানমন্ত্রী বলেন, মানুষের শরীর ও মন সুস্থ রাখতে খেলাধুলার প্রয়োজনীয়তা রয়েছে। খেলাধুলার মাধ্যমে শরীরকে সুস্থ রাখার পাশাপাশি নতুন নতুন উদ্ভাবনী কাজে নিজেকে সম্পৃক্ত করা যায়। তিনি বিশ্ব মেধাসম্পদ দিবসের এবারের প্রতিপাদ্যের প্রশংসা এবং দিবসটির সার্বিক সাফল্য কামনা করেন।
বাসস/তবি/কেসি/১৯৩০/কেএমকে