বাসস দেশ-২০ : মন্ত্রণালয়সহ প্রতিটি দপ্তরে অভিযোগ বাক্স রাখা হবে : গৃহায়নমন্ত্রী

113

বাসস দেশ-২০
গৃহায়ন মন্ত্রী – ব্রিফিং
মন্ত্রণালয়সহ প্রতিটি দপ্তরে অভিযোগ বাক্স রাখা হবে : গৃহায়নমন্ত্রী
ঢাকা, ২৫ এপ্রিল, ২০১৯ (বাসস) : গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, সেবা সহজীকরণের প্রক্রিয়া শুরু হলে মন্ত্রণালয়সহ প্রতিটি দপ্তরে অভিযোগ বাক্স রাখা হবে।
তিনি আজ বৃহস্পতিবার দুপুরে রাজধানীর সেগুনবাগিচায় জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের সম্মেলন কক্ষে জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের সেবা সহজীকরণ বিষয়ে সাংবাদিকদের ব্রিফিংকালে এ কথা বলেন।
শ ম রেজাউল করিম বলেন, ‘আমরা জানতে চাই কারা দুর্নীতির সঙ্গে সম্পৃক্ত। কাদের কারণে মানুষ কাঙ্খিত সেবা পাচ্ছে না। বুঝতে চাই মানুষ কতোটা সেবা পাচ্ছে। কারণ আমাদের দায়িত্ববোধের জায়গা আমরা এড়িয়ে যেতে পারি না।’
তিনি মন্ত্রণালয়সহ এর অধীন দপ্তর-সংস্থাগুলোর কর্মকর্তা-কর্মচারিদের সততা, স্বচ্ছতা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করার আহবান জানান।
মন্ত্রী বলেন, ‘আবাসন নাগরিকের অন্যতম মৌলিক অধিকার। সকলের জন্য আবাসন, কেউ থাকবে না গৃহহীন। সেই লক্ষ্যে শেখ হাসিনা সরকার কাজ করে যাচ্ছে।’
জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের সেবা প্রদান ২৬টি পর্যায়ে বিন্যাস করা হয়েছে উল্লে¬খ করে মন্ত্রী বলেন, ‘দেশের সাধারণ মানুষের স্বার্থে সেবা সহজীকরণের প্রক্রিয়া আমরা শুরু করেছি। প্রয়োজনে রাজউক ও জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষকে সরকার ভর্তুকি দেবে, কিন্তু জনগণের ঘাড়ে অতিরিক্ত ট্যাক্স চাপিয়ে তাদের কষ্ট বাড়ানো এবং তার ভেতর থেকে আমাদের সুবিধা নেয়া, এটা কাঙ্খিত নয়, সে লক্ষ্যে আমরা কাজ করছি।’
মন্ত্রী আরো বলেন, জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের সব বিভাগে আগামী ১ জুন থেকে এবং রাজউকের সকল স্তরে আগামী ১ মে থেকে অটোমেশন অর্থাৎ ডিজিটাল পদ্ধতিতে কার্যক্রম পরিচালিত হবে।
জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান মোঃ রাশিদুল ইসলাম এবং গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ আখতার হোসেনও অনুষ্ঠানে বক্তৃতা করেন।
বাসস/সবি/জেডআরএম/১৮৩৫/-জেহক