বাসস ক্রীড়া-১০ : ম্যানচেষ্টার ডার্বি জিতে শীর্ষে সিটি

129

বাসস ক্রীড়া-১০
ফুটবল-ইংলিশ লিগ
ম্যানচেষ্টার ডার্বি জিতে শীর্ষে সিটি
লন্ডন, ২৫ এপ্রিল, ২০১৯ (বাসস) : ইংলিশ প্রিমিয়ার ফুটবল লিগে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠলো ম্যানচেষ্টার সিটি। গতরাতে ডার্বি ম্যাচে ২-০ গোলে ম্যানচেষ্টার ইউনাইটেডকে হারিয়েছে ম্যানচেষ্টার সিটি। এই জয়ে ৩৫ খেলা শেষে ২৯ জয়, ৪ হার ও ২ ড্র’তে ৮৯ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে উঠলো সিটি। সমানসংখ্যক ম্যাচে ৮৮ পয়েন্ট নিয়ে সিটির পরই আছে লিভারপুল। অপরদিকে, সিটির কাছে হেরে ষষ্ঠ¯ ’ানেই রইলো ম্যানচেষ্টার ইউনাইটেড। ৩৫ খেলা শেষে ১৯ জয়, ৯ হার ও ৭ ড্র’তে ৬৪ পয়েন্ট ইউনাইটেডের।
শিরোপা জয়ের দৌঁড়ে সমানতালে চলছে ম্যান সিটি ও লিভারপুল। ৩৫তম রাউন্ড শেষে মাত্র ১ পয়েন্টের ব্যবধান দু’দলের। তবে ৩৪তম ম্যাচটি খুব বেশি গুরুত্বপূর্ণ ছিলো ম্যান সিটির জন্য। কারন তাদেরই নগর প্রতিন্দ্বন্দি ইউনাইটেডের মুখোমুখি হয়েছিলো সিটি। এ ম্যাচ নিয়ে আত্মবিশ্বাসীই ছিলো সিটি। তারপরও ভয়-শংকা সবই যেন মনের মধ্যে ঘুরপাক খাচ্ছিলো তাদের। কারন পা পিছলালেই শিরোপা দৌঁড় থেকে ছিটকে পড়বে সিটি। ভয়-শংকা-আতবিশ্বাসী হয়েই ইউনাইটেডের মাঠে খেলতে নামে সিটি। প্রথম পর্বে সিটি ২-১ গোলে হারিয়েছিলো ইউনাইটেডকে।
ওল্ড ট্রাফোর্ডে প্রায় ৭৫হাজার দর্শকের সামনে সেয়ানে-সেয়ানে লড়াই শুরু করে ইউনাইটেড-সিটি। গোলের জন্য চেষ্টা করে দু’দল। কিন্তু বলকে জালের স্পর্শ দিতে পারেনি কেউই। আক্রমনের ধারও কম ছিলো দু’দলের। মধ্যেমাঠের মধ্যেই সীমাবদ্ধ ছিলো তাদের লড়াই। তাই গোল না হওয়াতে গোল শুন্য শেষ হয় ম্যাচের প্রথমার্ধ।
তবে দ্বিতীয়ার্ধে সময় নষ্ট করেনি সিটি। পরিকল্পনায় ও ফরম্যাটে পরিবর্তন এনে ৫৪ মিনিটেই গোল পেয়ে যায় সিটি। ইল্কে গান্ডোগানের পাস থেকে বল পেয়ে ডান প্রান্ত দিয়ে বাঁ-পায়ের শটে গোল করেন বার্নাডো সিলভা ১-০।
প্রথম গোল পেয়ে আত্মবিশ্বাস আরও বেড়ে যায় সিটির। তাই ইউনাইটেডের উপর চাপের মাত্রা আরও বাড়িয়ে দেয় সিটি। সেই চাপে ভেঙ্গে পড়ে ইউনাইটেডের রক্ষণদূর্গ। সেই সুযোগ ৬৬ মিনিটে গোলে ব্যবধানে দ্বিগুন করে ফেলে সিটি। রহিম স্ট্রার্লিং-এ সহায়তায় ইউনাইটেডের বিপদ সীমানায় বল পেয়ে যান লেরয় সানে। বল পেয়ে প্রতিপক্ষের গোলরক্ষককে বোকা বানিয়ে গোল করেন স্ট্রার্লিং। এতে ২-০ গোলে এগিয়ে যায় সিটি। দ্বিগুন ব্যবধানে এগিয়ে চালকের আসনে বসে যায় সিটি। এই লিড ধরে রাখতে ডিফেন্সিভ হয়ে পড়ে সফরকারীরা। কারন জয় নিয়ে মাঠ ছাড়তে পারলেই আবারো পয়েন্ট টেবিলের শীর্ষে উঠবে তারা। শেষ পর্যন্ত হয়েছেও তাই। পূর্ণ তিন পয়েন্ট নিয়ে মাঠ ছেড়ে টেবিলের শীর্ষে উঠেছে ইউনাইটেড।
পয়েন্ট টেবিলের শীর্ষে বসলেও মাটিতেই পা রাখছেন ম্যানচেষ্টার সিটির কোচ পেপ গার্দিওয়ালা। দলের খেলোয়াড়দের সর্তক করে দিয়ে তিনি বলেন, ‘আমরা এখনও চ্যাম্পিয়ন হইনি। লিগে এখনো আমাদের তিন ম্যাচ বাকি আছে। আর লিভারপুল আমাদের সাথেই পথ চলছে। তাই আমাদের আরও বেশি সর্তক থাকতে হবে।’
লিগ শিরোপা জয়ের দৌঁড়ে ম্যান সিটি ও লিভারপুল। লিগে দু’দলেরই তিনটি করে ম্যাচ বাকী। ম্যান সিটি সবগুলো ম্যাচ জিতলেই শিরোপার মুকুট তাদের মাথায়। তখন রানার্স-আপ হয়ে শান্ত থাকতে হবে লিভারপুলকে। তবে ম্যান সিটির পা ফসকালেই কপাল খুলবে লিভারপুলের। তখন তাদের সবগুলো ম্যাচ জিততে হবে।
তাই বাকী তিন ম্যাচের জন্য দলের খেলোয়াড়দের চিন্তা মুক্ত রাখার ফর্মুলা বের করেছেন গার্দিওয়ালা। তিনি বলেন, ‘আমি খেলোয়াড়দের বলেছি পত্রিকা পড়ো না, টিভি দেখো না, সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশি সময় দিয়ো না। বার্নলির বিপক্ষে মাঠে নামার আগে প্রচুর বিশ্রাম নেও ও ঘুমাও।’
আগামী রোববার বার্নলির মাঠে লিগে নিজেদের ৩৬তম ম্যাচ খেলতে নামবে ম্যানচেষ্টার সিটি।
দিনের অন্য ম্যাচে উলভারহ্যাম্পটন ওয়ান্ডারার্সের কাছে ৩-১ গোলে হেরেছে আর্সেনাল। এই পরাজয়ে ৬৬ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে রয়েছে আর্সেনাল।
বাসস/এএমটি/১৮৩০/স্বব