বাসস সংসদ-৩ : ভূমিকম্পের ক্ষয়ক্ষতি মোকাবেলায় পূর্বপ্রস্তুতি গ্রহণ করা হয়েছে : এনামুর রহমান

143

বাসস সংসদ-৩
ভূমিকম্প-প্রস্তুতি
ভূমিকম্পের ক্ষয়ক্ষতি মোকাবেলায় পূর্বপ্রস্তুতি গ্রহণ করা হয়েছে : এনামুর রহমান
সংসদ ভবন, ২৫ এপ্রিল, ২০১৯ (বাসস) : দেশে অধিক মাত্রার ভূমিকম্প হলে বড় ধরণের ক্ষয়ক্ষতি মোকাবেলার পূর্ব প্রস্তুতি হিসেবে সরকার বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে।
আজ সংসদে সরকারি দলের সদস্য এম. আবদুল লতিফের এক প্রশ্নের জবাবে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান এ কথা বলেন।
তিনি বলেন, ‘দেশে অধিক মাত্রার ভূমিকম্প হলে বড় ধরণের ক্ষয়ক্ষতি আশঙ্কা রয়েছে। এ বিষয়ে পূর্ব প্রস্তুতি হিসেবে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করা হয়েছে।’
প্রতিমন্ত্রী বলেন, ভূমিকম্প পরবর্তী উদ্ধার ও অনুসন্ধান কাজে ব্যবহারের জন্য প্রায় ৬৩ কোটি টাকার ফর্ক লিফট, পাইলট ট্রান্সপোর্টার, এক্সেবেটর, হুইল ডোজার, ক্রেন, মোবাইল লাইট ইউনিটসহ বেশ কিছু আধুনিক যন্ত্রপাতি ক্রয় করে সংশ্লিষ্ট ব্যবহারকারী সংস্থা সশস্ত্রবাহিনী বিভাগ, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর, সিটি কর্পোরেশন ও কোস্ট গার্ডের কাছে হস্তান্তর করা হয়েছে।
এছাড়াও ১৫৩ কোটি ৫২ লাখ ৩৮ হাজার টাকা ব্যয়ে রেসকিউ বেহিক্যাল পিকআপ, রিচার্জেবল সার্চ লাইট, ফোল্ডেবল স্ট্রেচার, বডি ব্যাগ ফেস বা গ্যাস মাস্ক, রেসকিউ ইকুইপমেন্ট ফর ভলান্টিয়ার্স ও সার্চ ক্যামেরা ক্রয় করে ব্যবহারকারি সংস্থার কাছে হস্তান্তর করা হয়েছে বলে তিনি জানান।
তিনি বলেন, ভূমিকম্প পরবর্তী উদ্ধার অভিযানে সফল অংশগ্রহণের জন্য ৬২ হাজার আরবান সার্চ এন্ড রিসকিউ ভলান্টিয়ার তৈরির প্ররকিল্পনা রয়েছে। ইতোমধ্যে ৩৫ হাজার স্বেচ্ছাসেবককে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। ভূমিকম্প পরবর্তী ধ্বংসাবশেষ অপসারণের জন্য ঢাকা, চট্টগ্রাম ও সিলেট সিটির জন্য পৃথক ডেবরিস ম্যানেজমেন্ট প্ল্যান এবং ডেবরিস ম্যানেজমেন্ট গাইডলাইনস্ প্রস্তুতের কাজ প্রায় সমাপ্তির পথে।
বাসস/এমএসএইচ/১৮২৫/-অমি