ভোলায় ২১ হাজার ৫’শ কৃষককে আউশ ধানের প্রণোদনা প্রদান

223

ভোলা, ২৫ এপ্রিল, ২০১৯ (বাসস) : জেলার ৭ উপজেলায় চলতি মৌসুমে আউশ ধান আবাদে ২১ হাজার ৫০০ কৃষককে উন্নত জাতের বীজ ও সার প্রণোদনা দেয়া হয়েছে। প্রত্যেক কৃষককে ৫ কেজি উফশী বীজ, ডেপ সার ১৫ কেজি ও এমওপি ১০ কেজি করে বিতরণ করা হয়েছে। একজন কৃষক এক বিঘা জমিতে এ বীজ ও সার প্রয়োগ করতে পারবেন। ইতোমধ্যে গতকাল পর্যন্ত জেলায় আউশ আবাদ হয়েছে প্রায় ৩৪ হাজার হেক্টর জমিতে। আর এবছর জেলায় মোট আউশ আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে প্রায় ১ লাখ হেক্টর জমিতে।
জেলা কৃষি বিভাগের উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো: হুমায়ুন কবির বাসস’কে বলেন, জেলায় মোট আউশ প্রণোদনার উপকরণের মধ্যে সদরে দেয়া হয়েছে ৪ হাজার ৩’শ কৃষককে, দৌলতখানে ২ হাজার, বোরহানউদ্দিনে ২ হাজার ৮’শ ৪০, লালমোহনে ২ হাজার ৭’শ, তজুমোদ্দিনে ১ হাজার ৫’শ, চরফ্যাসনে ৬ হাজার ৯’শ ও মনপুরায় ১হাজার ২’শ ৬০ জন কৃষক রয়েছেন।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বীনয় কৃষ্ণ দেবনাথ জানান, আউশ মৌসুমে আমাদের অধিকাংশ জমি পতিত থাকে। তাই এসময়টাতে জমি কাজে লাগিয়ে খাদ্যে স্বয়ংসম্পুর্ণতা অর্জনের লক্ষেই সরকার এ কার্যক্রম চালু করে। সাধারণ বীজের তুলনায় প্রণোদনার বীজ অনেক উন্নত এবং মানসম্পন্ন।
তিনি আরো বলেন, এর মাধ্যমে ধানের ফলন ও উৎপাদন বৃদ্ধি পাবে। ফলে প্রান্তিক ক্ষদ্র কৃষকরা লাভবান হবেন। এছাড়া এবছর নির্ধারিত জমি থেকে ২ লাখ ৩৭ হাজার ৯৯১ মে:টন আউশ ধানের চাল উৎপাদনের টার্গেট নেয়া হয়েছে।
সদর উপজেলার বাপ্তা ইউনিয়নের পাইলট এলাকার প্রান্তিক কৃষক লোকমান হোসেন, ফরহাদ হোসেন ও আবুল কাজী বলেন, তারা প্রত্যেকে সরকারি প্রণোদনা পেয়ে অত্যন্ত খুশি। গত মাস থেকে এখানে আউশের আবাদ শুরু হয়। যা চলবে আগামী মাসের মাঝামাঝি সময় পর্যন্ত। তাদের ৩ বিঘা জমিতে বীজ বোপন সম্পন্ন হয়েছে। এখন ধানের চারার যতেœ সময় পাড় করছেন তারা।