বাসস ক্রীড়া-৪ : ওয়েস্ট ইন্ডিজ বিশ্বকাপ দলে রাসেল থাকলেও নেই পোলার্ড-নারাইন-স্যামুয়েলস

211

বাসস ক্রীড়া-৪
ক্রিকেট-ওয়েস্ট ইন্ডিজ
ওয়েস্ট ইন্ডিজ বিশ্বকাপ দলে রাসেল থাকলেও নেই পোলার্ড-নারাইন-স্যামুয়েলস
কিংস্টন, ২৫ এপ্রিল ২০১৯ (বাসস) : ইংল্যান্ড এন্ড ওয়েলসে আসন্ন ওয়ানডে বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড। দলে জায়গা হয়নি হার্ড হিটার ব্যাটসম্যন কাইরন পোলার্ড, ব্যাটসম্যান মারলন স্যামুয়েলস ও স্পিনার সুনীল নারাইনের। তবে চমক হিসেবে দলে আছেন বিধ্বংসী অলরাউন্ডার আন্দ্রে রাসেল। ২০১৫ সালের পর ওয়েস্ট ইন্ডিজের জার্সি গায়ে মাত্র একটি ওয়ানডে খেলা রাসেল আসন্ন বিশ্বকাপের জন্য বিবেচিত হয়েছেন।
২০১১ ও ২০১৫ বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের হয়ে খেলেছিলেন রাসেল। ২০১৫ সালের বিশ্বকাপের পর জাতীয় দলের হয়ে একই বছরের নভেম্বর পর খেলেন তিনি। এরপর বিভিন্ন সমস্যার কারণে জাতীয় দল থেকে বাদ পড়েন রাসেল। কখনো বোর্ডের সাথে দ্বন্দ্ব, কখনো ইনজুরিতে আবার এক বছর তো ডোপিং কান্ডে নিষিদ্ধই ছিলেন তিনি।
তারপরও খারাপ সময়কে পেছনে ফেলে টি-২০ ফরম্যাটে নিজেদের পারফরমেন্সের আলো ছড়িয়েছেন রাসেল। বেশিরভাগ ক্ষেত্রে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক লিগ বা জাতীয় দলের হয়ে ২০১৬ টি-২০ বিশ্বকাপ ও অল্প কিছু সিরিজও খেলেছেন তিনি।
তবে ২০১৯ বিশ্বকাপকে সামনে রেখে দেশের মাটিতে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের শেষ দুই ওয়ানডের জন্য রাসেলকে দলে সুযোগ দিয়েছিলো বোর্ড। কিন্তু ইনজুরির কারণে খেলতে পারেননি রাসেল।
তবে বর্তমানে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ মাতাচ্ছেন রাসেল। ব্যাট হাতে নেমে প্রতিপক্ষ বোলারদের তছনছ করে দিচ্ছেন। বাউন্ডারির চাইতে ওভার বাউন্ডারিতেই বেশি পারদর্শীতা দেখাচ্ছেন তিনি। ১০ ম্যাচের ৯ ইনিংসে ব্যাট হাতে নেমে এখন অবধি সর্বোচ্চ ৪১টি ছক্কা মেরেছেন তিনি। তার বিধ্বংসী ইনিংসের উপর ভর করে বেশকিছু ম্যাচও জিতেছে কলকাতা নাইট রাইডার্স। ২১৭ স্ট্রাইক রেটে ৩৯২ রান করেছেন রাসেল। জাতীয় দলের হয়ে ৪৭ ম্যাচে ৪৬৫ রান ও বল হাতে ৬৫ উইকেট শিকার করেছেন ৩০ বছর বয়সী রাসেল।
এদিকে, ইনজুরির কারণে দলে সুযোগ পাননি নারাইন। ২০১৬ সালে সর্বশেষ জাতীয় দলের হয়ে খেলেছেন তিনি। আঙ্গুলের লিগামেন্টের সমস্যায় ভুগছেন নারাইন। বিশ্বকাপে খেলার ইচ্ছা থাকলেও, নিজের ইনজুরির কথা বোর্ডকে আগেভাগেই জানিয়ে দেন তিনি। নারাইন বলেন, ‘আমি বিশ্বকাপ খেলতে পছন্দ করি। আমি আন্তর্জাতিক ক্রিকেট ও ওয়েস্ট ইন্ডিজের হয়ে খেলাটা মিস করি। কিন্তু আঙ্গুলের সমস্য্যার কারণে ওয়ানডে খেলার জন্য আমি পুরোপুরি ফিট নই।’
বিশ্বকাপ দলে সুযোগ পাওয়ার প্রবল সম্ভাবনা ছিলো পোলার্ডের। কিন্তু দুভার্গ্য দলে সুযোগ পাননি তিনি। ২০১৬ সালে সর্বশেষ জাতীয় দলের হয়ে খেলেছেন পোলার্ড। দল নির্বাচন নিয়ে প্রধান নির্বাচক রবার্ট হেইন্স বলেন, ‘গেল দুই বছর যারা জাতীয় দলে খেলেছেন তাদেরই নির্বাচনের ক্ষেত্রে প্রাধান্য দেয়া হয়েছে। ১৫ জনের দল নির্বাচন করাটা চ্যালেঞ্জিং ছিলো। তবে দলটি বেশ ভারসাম্যপূর্ণ হয়েছে। অভিজ্ঞতা, ফিটনেস, ভারসাম্য, বর্তমান ফর্ম ও কন্ডিশনের কথা চিন্তা করেই দল নির্বাচন করা হয়েছে।’
দলে অনুমিতভাবেই সুযোগ পেয়েছেন অভিজ্ঞ মারকুটে ক্রিস গেইল। এই বিশ্বকাপটিই গেইলের শেষ বিশ্বকাপ। আগেভাগেই ঘোষণা দিয়ে রেখেছেন তিনি। এই নিয়ে পঞ্চমবারের মত বিশ্বকাপ খেলবেন গেইল। এছাড়া দলে সুযোগ পেয়েছেন শ্যানন গাব্রিয়েল, শেলডন কটরেল, ও এভিন লুইস।
উইকেটরক্ষক হিসেবে আছেন দু’জন। নিকোলাস পুরান ও শাই হোপ। দলে সুযোগ হয়নি মারলন স্যামুয়েলসের। ২০১৬ টি-২০ বিশ্বকাপের ফাইনালে দুর্দান্ত ইনিংস খেলে দলকে শিরোপা এনে দিয়েছিলেন তিনি। দলে জায়গা হয়নি স্পিনার দেবেন্দ্র বিশুরও।
বিশ্বকাপের আগে স্বাগতিক আয়ারল্যান্ড ও বাংলাদেশের সঙ্গে ত্রিদেশীয় সিরিজ খেলবে ওয়েস্ট ইন্ডিজ। যা শুরু হবে ৭ মে।
আর আগামী ৩১ মে ট্রেন্ট ব্রিজে পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে ওয়েস্ট ইন্ডিজের বিশ্বকাপ মিশন।
বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজ দল : জেসন হোল্ডার (অধিনায়ক), শাই হোপ (উইকেটরক্ষক), নিকোলাস পুরান (উইকেটরক্ষক), ক্রিস গেইল, শিমরন হেটমায়ার, ড্যারেন ব্রাভো, কার্লোস ব্র্যাথওয়েট, আন্দ্রে রাসেল, এভিন লুইস, অ্যাশলে নার্স, কেমার রোচ, ওশানে টমাস, শেলডন কটরেল, ফ্যাবিয়ান অ্যালেন ও শ্যানন গ্যাব্রিয়েল।
বাসস/এএমটি/১২৫০/স্বব