বাসস ক্রীড়া-৮ : ফ্রান্সকে রুখে দিলো যুক্তরাষ্ট্র; স্পেনের কষ্টার্জিত জয়

222

বাসস ক্রীড়া-৮
ফুটবল-প্রীতি ম্যাচ
ফ্রান্সকে রুখে দিলো যুক্তরাষ্ট্র; স্পেনের কষ্টার্জিত জয়
প্যারিস, ১০ জুন ২০১৮ (বাসস/এএফপি) : বিশ্বকাপের আগে প্রীতি ফুটবল ম্যাচে হোচট খেল সাবেক চ্যাম্পিয়ন ফ্রান্স। যুক্তরাষ্ট্রের সাথে ১-১ গোলে ড্র করেছে তারা। তবে জয় পেয়েছে আরেক সাবেক চ্যাম্পিয়ন স্পেন। ছোট দল তিউনিশিয়ার বিপক্ষে ১-০ গোলে জয় পেয়েছে স্প্যানিশরা। দিনের অন্যান্য ম্যাচে ডেনমার্ক ২-০ গোলে মেক্সিকোকে, সার্বিয়া ৫-১ গোলে বলিভিয়াকে, মরক্কো ৩-১ গোলে এস্তোনিয়াকে, অস্ট্রেলিয়া ২-১ গোলে হাঙ্গেরিকে হারায়। সুইডেন ও পেরুর ম্যাচটি হয়েছে গোলশূন্য ড্র।
বিশ্বকাপে আগে তিনটি প্রীতি ম্যাচ খেলেছে ফ্রান্স। প্রথম দু’ম্যাচে অনায়াসে জয় পেয়েছিলো তারা। আয়ারল্যান্ডকে ২-০ গোলে এবং ইতালিকে ৩-১ গোলে হারিয়ে অনেকটা ফুরফুরে মেজাজেই ছিলো তারা। তবে যুক্তরাষ্ট্রের সাথে আর পেরে উঠতে পারলো না ফ্রান্স। ড্র’র স্বাদ নিয়েই বিশ্বকাপ মিশন শুরু করতে হবে ফরাসিদের। অবশ্য হারের লজ্জা পেতে পারতো দলটি। কারন ম্যাচে প্রথম গোল করে যুক্তরাষ্ট্রই। ম্যাচের শেষ মূর্হুতে মুখ রক্ষা হয় ফ্রান্সের।
৪৪ মিনিটে গ্রিনের গোলে ম্যাচ লিড নেয় যুক্তরাষ্ট্র। গোল পরিশোধের জন্য বেশ কয়েকটি পেয়েছিলো ফ্রান্স। কিন্তু দুর্ভাগ্য সুযোগগুলো কাজে লাগাতে পারেনি তারা। অবশেষে ৭৮ মিনিটে গোল পরিশোধ করতে সক্ষম হয় ফরাসিরা।
বদলি হিসেবে খেলতে নামা বেঞ্জামিন পাভার্ডের নীচু ক্রস থেকে গোল করেন ফরাসি স্ট্রাইকার কিলিয়ান এমবাপ্পে। ম্যাচে সমতা আনার পর গোল করার সুযোগ হাতছাড়া করেছে ফ্রান্স। তাই ড্র নিয়ে সন্তুষ্ঠ থাকতে হয় তাদের।
খেলোয়াড়দের গোলের এমন সুযোগ মিস করাতে অসন্তুস্ট ফ্রান্সের কোচ দিদিয়ের দেশম। ম্যাচ শেষে তিনি বলেন, ‘অনেকগুলো সুযোগ তৈরি করেও আমরা গোল করতে পারিনি। এটি হতাশাজনক। তারুণ্যনির্ভর যুক্তরাষ্ট্র দলটি অনেক বেশি সামর্থ্যবান। তারা ক্লান্ত হয়নি এবং ভালো খেলেছে।’
১৯৯৮ সালের চ্যাম্পিয়ন ফ্রান্স আসন্ন বিশ্বকাপে গ্রুপ ‘সি’তে খেলবে। গ্রুপের অন্যান্য দল অস্ট্রেলিয়া, পেরু ও ডেনমার্ক। ১৬ জুন অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে ফ্রান্স।
ফ্রান্সের হোচট খাওয়ার দিন জয় তুলে নিয়েছে স্পেন। তবে জয় পেতে বেশ বেগ পেতে হয়েছে তাদের। ৮৩ মিনিট পর্যন্ত স্পেনকে গোলের স্বাদ নিতে দেয়নি তিউনিশিয়া। পরের মিনিটেই স্পেনকে গোলের স্বাদ দেন ইয়াগো আসপাস । তার দেয়া একমাত্র গোলে শেষ পর্যন্ত স্বস্তির জয় নিয়ে মাঠ ছাড়ে ২০১০ বিশ্ব চ্যাম্পিয়নরা। বিশ্বকাপের আগে দু’টি প্রীতি ম্যাচে এটিই একমাত্র জয় ইনিয়েস্তাদের। কারন প্রথম ম্যাচে সুইজারল্যান্ডের সাথে ১-১ গোলে ড্র করেছিলো স্পেন।
তাই বিশ্বকাপের আগে এমন জয়কে স্বস্তির বলে মনে করছেন স্পেনের কোচ জুলেন লোপেতেগুও। তিনি বলেন, ‘জয়, যেকোন দলকেই আত্মবিশ্বাসী করে তোলে। আমি মনে করি, বিশ্বকাপের আগে এমন জয় আমাদের দলকে চাঙ্গা করে তুলবে।’ এই জয় ছাড়াও টানা ২০ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ডও আত্মবিশ্বাস বাড়িয়ে দিতে পারে লা রোজাদের।
তবে বড় ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করতে হবে স্পেনকে। ১৫ জুন পর্তুগালের বিপক্ষে তাদের ম্যাচ। ‘বি’ গ্রুপে স্পেন-পর্তুগাল ছাড়াও অন্য দু’টি দল মরক্কো ও ইরান।
বাসস/এএফপি/এএমটি/১৭৪০/স্বব