রমজানে দ্রব্যমূল্য স্থিতিশীল এবং ভেজাল প্রতিরোধে মোবাইল কোর্ট পরিচালনা জোরদার করা হবে : প্রধানমন্ত্রী

704

সংসদ ভবন, ২৪ এপ্রিল ২০১৯ (বাসস) : প্রধানমন্ত্রী এবং সংসদ নেতা শেখ হাসিনা বলেছেন, আসন্ন রমজান মাসে তাঁর সরকার দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখার পাশাপাশি ভেজাল বিরোধী অভিযান চালাতে মোবাইল কোর্ট পরিচালনা আরো জোরদার করা হবে।
প্রধানমন্ত্রী বলেন, ‘দেশে বর্তমানে যেমন দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ করার পাশাপাশি ভেজালের বিরুদ্ধেও অভিযান চলছে,সেটা অব্যাহত থাকবে এবং রমজান মাসে আমরা যে মোবাইল কোর্ট বসাব, সেটা আরো বেশি করে ভেজালের বিষয়টাও দেখবে, সেটা আমি নিশ্চিত করতে পারি।’
প্রধানমন্ত্রী এবং সংসদ নেতা শেখ হাসিনা আজ রাতে জাতীয় সংসদে তাঁর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে সরকার দলীয় সংসদ শহীদুজ্জামান সরকারের সম্পূরক প্রশ্নের উত্তরে একথা বলেন। এ সময় ড. শিরীন শারমিন চৌধুরী স্পিকারের দায়িত্ব পালন করছিলেন।
প্রধানমন্ত্রী বলেন, ভেজালের বিরুদ্ধে আমরা মোবাইল কোর্ট পরিচালনা করে থাকি এবং এটা বলতে গেলে সারাবছর চলে। যেখানেই ভেজাল দ্রব্য দেখা যায় সঙ্গে সঙ্গে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়।
প্রধানমন্ত্রী এ সময় ২০০৯ সালে সরকার গঠনকালীন মূল্যস্ফীতি ডবল ডিজিট থেকে বর্তমানের ৫ দশমিক ৫ ভাগে নেমে আসার উল্লেখ করেন।
তিনি বলেন, আসন্ন পবিত্র রমজান উপলক্ষে দ্রব্যমূল্য স্থিতিশীল রাখা এবং বাজার পরিস্থিতি পর্যালোচনার জন্য তাঁর নির্দেশে বাণিজ্যমন্ত্রী, আমদানিকারক, পাইকারী ব্যবসায়ী, এফবিসিসিআইসহ সকল ব্যবসায়ী প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করেছেন।
এ সময় ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃন্দ আসন্ন রমজানে নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য স্থিতিশীল রাখতে সরকারের সঙ্গে একযোগে কাজ করার অঙ্গীকার ব্যাক্ত করেন বলেও প্রধানমন্ত্রী উল্লেখ করেন।
প্রধানমন্ত্রী বলেন, তাঁর সরকারের বাণিজ্য মন্ত্রণালয় নিত্য প্রয়োজনীয় প্রণ্যের অভ্যন্তরীণ চাহিদা এবং আন্তর্জাতিক বাজার পরিস্থিতি বিবেচনা করে চিনি, তেল, ছোলা, মশুর ডাল, খেজুর ও পেঁয়াজসহ সকল পণ্যের পর্যাপ্ত সরবরাহ নিশ্চিত করেছে।
তিনি বলেন, পবিত্র রমজান মাসে নিত্য প্রয়োজনীয় পণ্যসামগ্রী পরিবহন স্বাভাবিক এবং আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে নির্দেশ প্রদানের পাশাপাশি শপিং মলসহ সকল বিপণী কেন্দ্রে পুলিশের দৃশ্যমান টহল জোরদারকরণ এবং কমিউনিটি পুলিশিং জোরদারকরণেরও নির্দেশ প্রদান করেন।
প্রধানমন্ত্রী এ সময় ছুটির দিনগুলোতে রাজধানীর নির্দিষ্ট স্থানে এবং রাজধানীর বাইরেও হকার্স মার্কেট চালু করার বিষয়ে ব্যবস্থা গ্রহণে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন।