প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে প্রতিবন্ধীতা দূর করা সম্ভব : মোস্তফা জব্বার

798

ঢাকা, ২৪ এপ্রিল, ২০১৯ (বাসস) : ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার বলেছেন, প্রযুক্তির যথাযথ ব্যবহারের মাধ্যমে প্রতিবন্ধীতা দূর করা সম্ভব।
তিনি বলেন, প্রযুক্তির বর্তমান সময়ে অসম্ভব বলে কিছুই নেই। কারণ প্রযুক্তি যে জায়গায় গিয়ে দাঁড়িয়েছে তাতে আগামী দশ বছরের মধ্যে প্রতিবন্ধী বলে কিছু থাকবে না।
মোস্তফা জব্বার আজ রাজধানীর আগারগাঁওস্থ আইসিটি টাওয়ারে বিসিসি’র অডিটরিয়ামে সেন্টার ফর সার্ভিসেস অ্যান্ড ইনফরমেশন অন ডিজাবিলিটি’র সহযোগিতায় আয়োজিত ‘প্রতিবন্ধী ব্যক্তিদের চাকরী মেলা ২০১৯’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
মোস্তফা জব্বার বলেন, প্রতিবন্ধীদের পাশে সচেতনভাবে থেকে যদি কাজের পরিবেশ তৈরি করা যায় তাহলে তাদের জন্য অসম্ভব বলে কিছুই থাকবে না।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, তিন হাজার প্রতিবন্ধীকে মূল ধারায় নিয়ে আসার জন্য প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয়েছে। যার মধ্যে দেড় হাজার প্রতিবন্ধীর প্রশিক্ষণ প্রদান প্রায় শেষের দিকে। প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য একটি সেন্ট্রাল ডেটাবেজ এবং বিশেষ ভাবে অ্যাপসও তৈরি করা হচ্ছে।
দিনব্যাপী এ মেলায় বাক্য, এফবিসিসিআই, মাই আউটসোর্সিং, কোয়াব, লিডস কর্পোরেশন পশমি সোয়েটার লিমিটেডসহ মোট ২১ টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করে।
বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থ প্রতিম দেবের সভাপতিত্বে সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব এন এম জিয়াউল আলম, পিপুটেক লিমিটেডের প্রধান নির্বাহী বাক্য’র সাধারণ সম্পাদক তৌহিদ হোসেন, সিএসডিআই’র প্রধান নির্বাহী রহুল হক, মাই আউটসোর্সিং লিমিটেডের সিইও তানজিরুল বাশার প্রমুখ।
পরে মন্ত্রী মেলায় স্থাপিত বিভিন্ন স্টল পরিদর্শন করেন।