বাসস সংসদ-৭ : সংসদে বীমা কর্পোরেশন বিল, ২০১৯ এর রিপোর্ট উপস্থাপন

468

বাসস সংসদ-৭
বিল- রিপোর্ট
সংসদে বীমা কর্পোরেশন বিল, ২০১৯ এর রিপোর্ট উপস্থাপন
সংসদ ভবন, ২৪ এপ্রিল, ২০১৯ (বাসস) : বীমা কর্পোরেশন বিল, ২০১৯ এর ওপর অর্থমন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির রিপোর্ট আজ সংসদে উপস্থাপন করা হয়েছে।
কমিটির সভাপতি আবুল হাসান মাহমুদ আলী রিপোর্টটি উপস্থাপন করেন। রিপোর্টে বিলটি সংশোধিত আকারে পাসের সুপারিশ করা হয়।
জীবন বীমা ও সাধারণ বীমা কর্পোরেশনের অনুমোদিত ও পরিশোধিত মূলধন বৃদ্ধিসহ সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ে বিধানের প্রস্তাব করে গত ৬ মার্চ অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বিলটি উত্থাপন করেন।
বিলে বিদ্যমান আইনের অধীন প্রতিষ্ঠিত জীবন বীমা ও সাধারণ বীমা কর্পোরেশন প্রস্তাবিত বিলের বিধানের অধীন বহাল রাখার প্রস্তাব করা হয়েছে।
বিলে জীবন বীমা কর্পোরেশনের অনুমোদিত ও পরিশোধিত মূলধন যথাক্রমে ৩শ’ কোটি এবং ৩০ কোটি টাকা করার প্রস্তাব করা হয়। পাশাপাশি সাধারণ বীমা কর্পোরেশনের অনুমোদিত ও পরিশোধিত মূলধন যথাক্রমে ৫শ’ কোটি ও ১২৫ কোটি টাকা করার প্রস্তাব করা হয়।
বিলে সরকার মনোনীত একজনকে চেয়ারম্যান করে ১০ সদস্যের কর্পোরেশন পরিচালনা বোর্ড গঠনের প্রস্তাব করা হয়।
বিলে কর্পোরেশনের ক্ষমতা ও কার্যাবলী, কর্পোরেশনের সাধারণ নির্দেশনা, পরিচালনা বোর্ডের সভা, বোর্ড বাতিল, ব্যবস্থাপনা পরিচালক নিয়োগ, বিনিয়োগ, পুনঃবীমা, কর্পোরেশনের অবসায়ন, ঋণ গ্রহণ ও অনুদান প্রদানের ক্ষমতা, কমিটি গঠন, কর্মচারী নিয়োগ, হিসাব পরিচালনা, হিসাবরক্ষণ ও নিরীক্ষাসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধানের প্রস্তাব করা হয়।
বিলে বিদ্যমান বীমা কর্পোরেশন আইন, ১৯৭৩ রহিত করারও প্রস্তাব করা হয়।
বাসস/এমআর/২১৫৫/-অমি