বাসস দেশ-২১ : বাংলাদেশের সমুদ্রসীমায় জীবিত ও জড়সম্পদের গবেষণার ওপর জোর দেওয়ার আহবান বক্তাদের

145

বাসস দেশ-২১
সমুদ্র অর্থনীতি -আন্তর্জাতিক সম্মেলন
বাংলাদেশের সমুদ্রসীমায় জীবিত ও জড়সম্পদের গবেষণার ওপর জোর দেওয়ার আহবান বক্তাদের
ঢাকা, ২৪ এপ্রিল, ২০১৯ (বাসস) : রাজধানীতে আয়োজিত দিনব্যাপি এক আন্তর্জাতিক সম্মেলনের দ্বিতীয় সেশনে বক্তারা বাংলাদেশের সমুদ্রসীমায় জীবিত ও জড়সম্পদের গবেষণার ওপর গুরুত্ব আরোপ করেছেন।
তারা এসব মূল্যবান সম্পদ উত্তোলনের পদক্ষেপ গ্রহণের ওপরও জোর দিয়েছেন।
আজ বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের নওয়াব নবাব আলী চৌধুরী সিনেট ভবনের সিনেট হলে ‘বাংলাদেশের উন্নয়নের জন্য টেকসই সমুদ্র অর্থনীতি’ শীর্ষক এই আন্তর্জাতিক সম্মেলনের দ্বিতীয় সেশনে ‘সমুদ্র অর্থনীতি : জীবিত ও জড়সম্পদ’ শীর্ষক আলোচনায় বক্তারা সম্পদ উত্তোলনের পদক্ষেপ গ্রহণের ওপর জোর দেন।
এ সেশনে প্রধান অতিথি ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু।
বক্তারা সমুদ্রের গ্যাস ও বালুসম্পদের পাশাপাশি মৎস্য-ঝিনুক-শামুক, শৈবালসহ যাবতীয় সম্পদ-আহরণে উদ্যোগী হতে সরকারের প্রতি আহবান জানান।
তারা বলেন,‘মিয়ানমার একই সমুদ্রের সমান্তরাল ও ধারাবাহিক অংশে বিপুল পরিমাণ গ্যাসপ্রাপ্তির পর তা উত্তোলন এবং বিদেশে রপ্তানি করলেও আমরা নির্লিপ্ত আছি। মিয়ানমার এত বিশাল পরিমাণ গ্যাসের অধিকারী হলেও আমরা গ্যাসসহ অন্যান্য সম্পদ উত্তোলনে উদ্যোগ না নেওয়ায় সমুদ্র অর্থনীতির যথাযথ ব্যবহার করতে পারছি না।’
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওশনোগ্রাফি বিভাগের অধ্যাপক ড. কাওসার আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত এ আন্তর্জাতিক সম্মেলনে ভারতের পশ্চিমবঙ্গেও মেরিন বায়োলজিক্যাল রিসার্চ ইনস্টিটিউটের সব্যসাচী মজুমদার, বিদ্যুৎ, জ্বালানী ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের ‘ব্লু-ইকোনমি’ সেলের অতিরিক্ত সচিব ড. গোলাম শফি উদ্দীন প্রমুখ বক্তৃতা করেন।
অনুষ্ঠানে কি-নোট পেপার উপস্থাপন করেন পেট্রোলিয়াম এন্ড মাইনিং ইঞ্জিরিয়ারিং বিভাগের অধ্যাপক ড. বদরুল ইমাম।
দিনব্যাপী ৪টি সেসনে দেশ-বিদেশের গবেষক, বিজ্ঞানী, অধ্যাপকসহ সংশি¬ষ্ট প্রতিনিধিগণ সম্মেলনে যোগদান করেন।
মৎস্য প্রতিমন্ত্রী সমুদ্রসম্পদ উত্তোলনের ক্ষেত্রে সীমাবদ্ধতার কথা উল্লে¬খ করে বলেন,‘আমাদের প্রধানমন্ত্রী কোনো কাজেই অর্থের অভাববোধ করেন না। কিন্তু আমাদের বাস্তবমুখী উদ্যোগ ও পরিকল্পনার অভাব রয়েছে।’
তিনি এমন একটি আন্তর্জাতিক সম্মেলনে সমুদ্রসম্পদের ওপর প্রাপ্ত মতামত ও সুপারিশ সরকারের যথাযথ ফোরামে পেশ করার মাধ্যমে সরকারকে সহযোগিতা করার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহবান জানান।
বাসস/সবি/জেডআরএম/১৮১০/কেজিএ