রানা প্লাজা ধসের ৬ বছর স্মরণে বিভিন্ন সংগঠনের শ্রদ্ধা

204

ঢাকা, ২৪ এপ্রিল, ২০১৯ (বাসস) : আজ ছিল রানা প্লাজা ভবন ধসের ছয় বছর। দিবসটি স্মরণে বিভিন্ন সামাজিক ও শ্রমিক সংগঠনের পক্ষ থেকে নানা কর্মসূচি পালন করা হয়।
এরমধ্যে আজ সকালে বিভিন্ন সংগঠন রাজধানীর জুরাইন কবরস্থানে নিহতদের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়। এছাড়া সাভার রানা প্লাজার সামনে একটি নাগরিক শ্রদ্ধা জ্ঞাপন কর্মসূচি পালন করা হয়।
বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ (বিল্স) এর উদ্যোগে রানা প্লাজা ভবন ধসের ছয় বছর স্মরণে সকাল ৯ টায় জুরাইন কবরস্থানে শ্রদ্ধাজ্ঞাপন কর্মসূচি অনুষ্ঠিত হয়।
জুরাইন কবরস্থানে পুষ্পস্তবক অর্পণ কর্মসূচিতে উপস্থিত ছিলেন, শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ) এর যুগ্ম সমন্বয়কারী মেসবাহউদ্দিন আহমেদ, বিল্স এর ভাইস চেয়ারম্যান আনোয়ার হোসেন, জাতীয় শ্রমিক জোট বাংলাদেশের সভাপতি সাইফুজ্জামান বাদশা, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সাধারণ সম্পাদক রাজেকুজ্জামান রতন, জাতীয় শ্রমিক জোট বাংলাদেশের সাধারণ সম্পাদক নইমুল আহসান জুয়েল প্রমুখ।
পুষ্পস্তবক অর্পণ কর্মসূচিতে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ-স্কপ নেতৃবৃন্দ, শ্রমিক নিরাপত্তা ফোরাম অন্তর্ভুক্ত সংগঠন, নাগরিক সমাজের প্রতিনিধিগণ, জাতীয় ট্রেড ইউনিয়ন ফেডারেশনও বিল্স নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
এদিকে রানা প্লাজা ভবন ধসের ছয় (৬) বছর স্মরণে শ্রমিক নিরাপত্তা ফোরামের উদ্যোগে আজ সকালে সাভারের রানা প্লাজার সামনে বিশিষ্ট নাগরিকদের পক্ষ থেকে শ্রদ্ধাজ্ঞাপন এবং জুরাইন কবরস্থানে পুষ্পস্তবক অর্পণ করা হয়।
সাভারের রানা প্লাজার সামনে নাগরিক শ্রদ্ধাজ্ঞাপন কর্মসূচিতে উপস্থিত ছিলেন, বাংলাদেশ লেবার ফেডারেশনের সভাপতি শাহ মো. আবু জাফর, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক এবং বিল্স এর যুগ্ম মহাসচিব ডা. ওয়াজেদুল ইসলাম খান, জাতীয় শ্রমিক ফেডারেশনের সভাপতি কামরূল আহসান প্রমুখ।
এছাড়া শ্রমিক নিরাপত্তা ফোরাম অন্তর্ভুক্ত সংগঠন, নাগরিক সমাজের প্রতিনিধিগণ, শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ-স্কপ নেতৃবৃন্দ, জাতীয় ট্রেড ইউনিয়ন ফেডারেশন, আওয়াজ ফাউন্ডেশন, কর্মজীবী নারী, অ্যাকশন এইড বাংলাদেশ, ব্লাস্ট ও বিল্স নেতৃবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।
অপরদিকে জাতীয় গামেন্টস শ্রমিক ফেডারেশন উদ্যোগে এ উপলক্ষে সাভার রানা প্লাজার সামনে নিহতদের স্মরনে নির্মিত বেদীতে পুষ্পমালা অর্পণের পর র‌্যালি বের করা হয়।