বাজিস-৫ : সিলেটে জমে উঠেছে ঈদের কেনাকাটা

137

বাজিস-৫
সিলেট-কেনাকাটা
সিলেটে জমে উঠেছে ঈদের কেনাকাটা
সিলেট, ১০ জুন, ২০১৮ (বাসস) : পবিত্র ঈদুল ফিতরকে ঘিরে সিলেট নগরীতে জমে ওঠেছে ঈদের কেনাকাটা। প্রতিদিন সন্ধ্যার পরই বিপণীবিতানগুলোতে ভিড় করছেন ক্রেতারা। মধ্যরাত পর্যন্ত চলছে বেচাকেনা। ঈদের কেনাকাটায় নাগরিকদের নির্বিঘœ চলাচল নিশ্চিত করতে নগরজুড়ে নিñিদ্র নিরাপত্তা ব্যবস্থা গড়ে তুলেছে আইনশৃঙ্খলা বাহিনী।
নগরীর বিপণীবিতান, গুরুত্বপূর্ণ মোড় আর সড়কগুলো বসানো হয়েছে বিশেষ টহল। ঈদের কেনাকাটা নির্বিঘেœ করতে প্রতিটি বিপণীবিতানে মোতায়েন করা হয়েছে পুলিশ। এর পাশাপাশি নগরজুড়ে মোতায়েন রয়েছে বাড়তি পুলিশ সদস্য।
চুরি-ছিনতাই ঠেকানোর পাশাপাশি নরগবাসী যেন নির্বিঘেœ কেনাকাটা করতে পারেন সে জন্য বিপণী বিতানগুলোতে নেয়া হয়েছে কঠোর নিরাপত্তা। নারীদের যাতে হয়রানির শিকার হতে না হয় এজন্য সব বিপণী বিতানেই রয়েছেন নারী পুলিশ সদস্য।
সিলেট মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (মিডিয়া) মুহাম্মদ আব্দুল ওয়াহাব বলেন, নগরবাসীর সহযোগিতায় এসএমপির গৃহিত নিরাপত্তা ব্যবস্থায় হিসেবে মার্কেট ও শপিংমলের প্রতিটি অংশ সিসিটিভি ক্যামেরার আওতাভুক্ত করা হয়েছে। ঈদ কেনাকাটায় বড় অঙ্কের টাকা আনা-নেয়ার জন্য রয়েছে পুলিশের ‘মানি এস্কর্ট’ ব্যবস্থা।
মার্কেটের নিরাপত্তা নিশ্চিতে সার্বক্ষণিক পাহারায় নারী পুলিশের বিশেষ দল থাকছে উল্লেখ করে মুহম্মদ আব্দুল ওয়াহাব বলেন, মার্কেটে ইভটিজিং প্রতিরোধে কাজ করছে বিশেষ ইউনিট। মার্কেটের সামনে যানজট এড়াতে ট্রাফিক পুলিশের পাশাপাশি কাজ করছে কমিউনিটি পুলিশ ও মার্কেট কর্তৃপক্ষ কর্তৃক নিয়োজিত স্বেচ্ছাসেবক দল।
তিনি বলেন, রাতে ঈদ কেনাকাটার পর নিরাপদে বাড়ি ফেরা নিশ্চিত করতে রয়েছে টহল পুলিশের একাধিক দল। শপিংমলের অধিক জন সমাগমস্থলে পকেটমার, ছিনতাইকারী ও অজ্ঞান-মলম পার্টি প্রতিরোধে ইউনিফর্ম পুলিশের পাশাপাশি কাজ করছে সাদা পোশাকের পুলিশ।
ব্যবসায়ীরা যাতে নিরাপদে ব্যবসা পরিচালনা করতে পারেন আর ক্রেতারা নির্বিঘেœ কেনাকাটা করতে পারেন সে জন্য নিরাপত্তা জোরদার করেছে। বড় বড় ফ্যাশন হাউস ও মার্কেটগুলোর সামনে নারী ও পুরুষ পুলিশ সদস্যরা নিরাপত্তা কাজে নিয়োজিত রয়েছেন।
মহানগর পুলিশের এ কর্মকর্তা বলেন, সকল মার্কেট মালিকদের তাদের নিজ নিজ মার্কেটে সিসিটিভি ক্যামেরা স্থাপনের জন্য নির্দেশ দেয়া হয়েছে। মার্কেটগুলোকে কেন্দ্র করে পুলিশ ও গোয়েন্দা সংস্থার টহল বৃদ্ধি করা হয়েছে। যাতে মানুষ নির্বিঘেœ ঈদের কেনাকাটা করতে পারে।
ওয়াহাব বলেন, ব্যাংকগুলোকে কেন্দ্র করে নিরাপত্তা জোরদার করা হয়েছে। যাতে মানুষ নির্বিঘ্ন ও নিরাপদে টাকা-পয়সা উত্তোলন করতে পারে।
ঈদ মৌসুমে সিলেট নগরীর নিরাপত্তা বিষয়ে র‌্যাব-৯ সিলেটের অতিরিক্ত পুলিশ সুপার সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) মো. মনিরুজ্জামান বলেন, ঈদকে ঘিরে প্রতি বছরের মতো এবারও বিশেষ নিরাপত্তার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। বাড়ানো হয়েছে টহল ও গোয়েন্দা নজরদারি। এছাড়াও রয়েছে র‌্যাবের স্পেশাল টহল ব্যবস্থা। ঈদ মার্কেটের কেনাকাটা ও নগরবাসীর ঘরে ফেরা নিরাপদ করতেই এ উদ্যোগ নেয়া হয়েছে।
বাসস/সংবাদদাতা/আহো/১৬৫৫/মরপা