আগামী মাসের গোড়ার দিকে ঢাকা সফর করবেন ভারতের পররাষ্ট্র সচিব

319

॥ আমিনুল ইসলাম মির্জা ॥
নয়াদিল্লী, ২৩ এপ্রিল, ২০১৯ (বাসস) : ভারতের পররাষ্ট্র সচিব বিজয় গোখলে ‘বাংলাদেশের সঙ্গে’ বিভিন্ন দ্বিপক্ষীয় ও বহুপাক্ষিক বিষয়ে আলোচনার জন্য আগামীমাসের গোড়ার দিকে দু’দিনের সরকারি সফরে ঢাকা যাবেন।
একটি উচ্চ পর্যায়ের কূটনৈতিক সূত্র আজ বাসস’কে জানায়, ‘হ্যা, ভারতের পররাষ্ট্র সচিব আগামী ৬ মে দু’দিনের জন্য বাংলাদেশ সফরে যাবেন এবং উভয় পক্ষ এই সফরের কার্যসূচি নির্ধারণের জন্য ঘনিষ্ঠভাবে কাজ করছে।
নাম প্রকাশ না করে সূত্র জানায়, ভারতের পররাষ্ট্র সচিবের বাংলাদেশ সফরের আলোচ্য সূচি ঠিক করার জন্য উভয় পক্ষ কাজ করে যাচ্ছে। ভারতের চলমান ১৭তম লোকসভা নির্বাচনের প্রেক্ষাপটে বিশেষজ্ঞরা সেদেশের পররাষ্ট্র সচিবের এই সফরকে গুরুত্বের সঙ্গে দেখছেন। গত ১১ এপ্রিল থেকে শুরু হয়েছে লোকসভা নির্বাচন এবং শেষ হবে ১৯ মে। আর ফল ঘোষণা করা হবে ২৩ মে।
সফরসূচি অনুযায়ী মি. গোখলে ৬ মে বিকেলে একটি বিশেষ বিমানযোগে ঢাকার উদ্দেশ্যে নয়াদিল্লী ত্যাগ করবেন এবং দু’দিনের ঢাকা সফর শেষ করে ৮ মে ভারতে ফিরে যাবেন। এই সফরকালে ভারতের পররাষ্ট্র দফতরের সিনিয়র কর্মকর্তাগণ তার সঙ্গে থাকবেন।
এই সফরের সময় তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে সাক্ষাৎ করবেন বলে আশা করা হচ্ছে। এছাড়া তিনি বাংলাদেশের পররাষ্ট্র সচিব মো. শহিদুল হকের সঙ্গেও বৈঠক করবেন। গত সপ্তাহে শহিদুল হকের নয়াদিল্লী সফরকালে উভয়ের মধ্যে এক বৈঠক অনুষ্ঠিত হয়।
ইন্টারনেশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম)-এর উপ-মহাপরিচালক (ডিডিজি) পদে নির্বাচনের বিষয়ে প্রচারণার জন্য তিনদিনের সরকারি সফরে বাংলাদেশের পররাষ্ট্র সচিব দিল্লী আসেন।