বাজিস-১৮ : খুলনায় ‘ডলফিন রক্ষায় পর্যটন শিল্পের ভূমিকা’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

266

বাজিস-১৮
খুলনা- ডলফিন- কর্মশালা
খুলনায় ‘ডলফিন রক্ষায় পর্যটন শিল্পের ভূমিকা’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত
খুলনা, ২৩ এপ্রিল ২০১৯ (বাসস) : সুন্দবনে ডলফিন রক্ষায় পর্যটন শিল্পের ভূমিকা নিয়ে আজ মঙ্গলবার খুলনায় একটি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) সহযোগিতায় খুলনা বন বিভাগ এই কর্মশালার আয়োজন করে।
নগরীর সিএসএস আভা সেন্টারে অনুষ্ঠিত এ কর্মশালা উদ্বোধন করেন খুলনা সার্কেলের বন সংরক্ষক মো. আমির হোসেন চৌধুরী।
এসময় আরও উপস্থিত ছিলেন খুলনা বিশ^বিদ্যালয়ের ফরেষ্ট্রি এন্ড উড টেকনলজি ডিসিপ্লিনের অধ্যাপক শরিফ হাসান, ‘গুরুত্বপূর্ণ জলজ প্রতিবেশ ব্যবস্থাপনার জন্য রক্ষিত এলাকা সম্প্রসারণ প্রকল্প’র মদিরুল আহসান এবং সুন্দরবন ট্যুর অপারেটর এ্যাসোসিয়েশনের সভাপতি নাজমুল আজম।
কর্মশালায় জানানো হয়, দেশি-বিদেশি বহু পর্যটক সুন্দরবন ভ্রমণ করেন। সুন্দরবন কেন্দ্রিক যে ৬৯টি পর্যটন প্রতিষ্ঠান গড়ে উঠেছে, সেগুলোর কর্মিরা যদি পর্যটকদের ডলফিন রক্ষায় উদ্বুদ্ধ করতে পারেন তাহলে সুন্দরবনে ডলফিনের অবাধ বিচরণ অক্ষুন্ন থাকতে পারে।
এসময় আরও বলা হয়, সুন্দরবন অঞ্চল গাঙ্গেয় শুশুক ও ইরাবতি শুশুক-এর আবাসস্থল। যে অঞ্চলে ডলফিন সুস্থ্যভাবে বেঁচে থাকতে পারে সেখানে অন্যান্য প্রাণীর বেঁচে থাকার পরিবেশও আছে বলে ধারণা করা হয়।
কর্মশালায় জানানো হয়, ‘গুরুত্বপূর্ণ জলজ প্রতিবেশ ব্যবস্থাপনার জন্য রক্ষিত এলাকা সম্প্রসারণ প্রকল্প’র অধীনে সুন্দরবন ও আশেপাশের ডলফিন রক্ষায় বন বিভাগ কাজ করে যাচ্ছে। এ প্রকল্পের অন্যতম কাজ হলো ডলফিনের আবাসস্থল চিহ্নিত ও তথ্যাবলি সংগ্রহ করা, সংরক্ষিত এলাকায় ব্যবস্থাপনা উন্নীত করা, মৎস্যসম্পদের ওপর নির্ভরশীল স্থানীয় জনগোষ্ঠীর জন্য বিকল্প কর্মসংস্থান সৃষ্টি করে ডলফিনের অবাধ বিচরণ বৃদ্ধি করা।
বাসস/সংবাদদাতা/২০৪০/এমকে