বাজিস-১৩ : খুলনায় ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচির উদ্বোধন

126

বাজিস-১৩
খুলনা- ভোটার তালিকা
খুলনায় ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচির উদ্বোধন
খুলনা, ২৩ এপ্রিল, ২০১৯ (বাসস) : খুলনা বিভাগের ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম আজ মঙ্গলবার দুপুরে খুলনা সরকারি মহিলা কলেজ মিলনায়তনে উদ্বোধন করা হয়েছে।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খুলনার বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া।
অনুষ্ঠানে জানানো হয়, ভোটার তালিকা হালনাগাদ করতে নির্বাচন কমিশনের নিয়োগ করা তথ্য সংগ্রহকারিরা আজ মঙ্গলবার থেকে বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করবেন।
প্রথম পর্যায়ে ২৩ এপ্রিল থেকে ১৩ মে পর্যন্ত দেশের ৬৪টি জেলার ১৩৫টি উপজেলায় তথ্য সংগ্রহ কার্যক্রম চলবে। এরমধ্যে খুলনা জেলার সোনাডাঙ্গা, দৌলতপুর ও খুলনা সদর উপজেলা অন্তর্ভুক্ত রয়েছে। এসময়ের মধ্যে ২০০৪ সালের ১জানুয়ারি বা তার পূর্বে জন্ম গ্রহণকারী বাংলাদেশি নাগরিক যারা ভোটার তালিকায় অন্তর্ভূক্ত নন তাদের তথ্য সংগ্রহ করা হবে।
এছাড়াও এক এলাকা থেকে অন্য এলাকায় ভোটার স্থানান্তর ও মৃত ভোটারদের তথ্য সংগ্রহ কার্যক্রমও চলবে। এবারের হালনাগাদে হিজড়া জনগোষ্ঠি হিজরা হিসেবে ভোটার তালিকায় নিবন্ধিত হতে পারবেন।
অনুষ্ঠানে প্রধান অতিথি বিভাগীয় কমিশনার বলেন, ‘ভবিষ্যতে জাতীয় পরিচয়পত্র ছাড়া কোন কাজ করা যাবে না। সরকারি চাকুরিপ্রাপ্তিসহ শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি, পাসপোর্ট গ্রহণসহ অন্যান্য সেবা পেতে জাতীয় পরিচয়পত্র আবশ্যক হবে। ভোটার তালিকার জন্য তথ্য সংগ্রহ মানেই জাতীয় পরিচয়পত্রের জন্য তথ্য নেয়া।’
তিনি স্থানীয় জনপ্রতিনিধিদের প্রতি তথ্য সংগ্রহকারিদের তথ্য সংগ্রহে সহযোগিতায় আহ্বান জানান। আইনশৃঙ্খলা রক্ষাকারি বহিনী তথ্য সংগ্রহকারীদের নিরাপত্তার বিষয়ে নজর রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন।
খুলনার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. ইউনুচ আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন নির্বাচন কমিশন সচিবালয়ের যুগ্মসচিব (প্রশাসন ও অর্থ) মো. কামাল উদ্দিন বিশ^াস, খুলনা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার সরদার রকিবুল ইসলাম, খুলনা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মো. হাবিবুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (এলএ) মো. ইকবাল হোসেন এবং কেসিসির প্যানেল মেয়র আলী আকবার টিপু।
বাসস/জেডএইচ/১৮১০/এমকে