বাজিস-৮ : সিকৃবিতে শুরু হয়েছে তিন দিনব্যাপী চলচ্চিত্র উৎসব

161

বাজিস-৮
সিকৃবি-উৎসব
সিকৃবিতে শুরু হয়েছে তিন দিনব্যাপী চলচ্চিত্র উৎসব
সিলেট, ২৩ এপ্রিল, ২০১৯ (বাসস) : স্বাধীন ধারার চলচ্চিত্র নির্মাণকে উৎসাহ দেয়ার লক্ষ্যে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় (সিকৃবি) চলচ্চিত্র সংসদের আয়োজনে শুরু হয়েছে তিন দিনব্যাপী তৃতীয় সিলেট চলচ্চিত্র উৎসব। উৎসবে ৯৬টি স্বল্পদৈর্ঘ্য ও ৪টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শিত হবে।
আজ মঙ্গলবার সকাল ১১টার দিকে বিশ^বিদ্যালয়ের বৈশাখী চত্বরে উৎসবের উদ্বোধন করেন ছাত্র পরামর্শ নির্দেশনা দপ্তরের পরিচালক অধ্যাপক ড. সৈয়দ সায়েম উদ্দিন আহমেদ।
এসময় উপস্থিত ছিলেন পুলিশের সিলেট রেঞ্জের অতিরিক্ত ডিআইজি জয়দেব কুমার ভদ্র, চলচ্চিত্র নির্মাতা ও উৎসবের জুরি আশরাফ শিশির, ভারতীয় নির্মাতা অর্ণব মিদ্য, সাংবাদিক সন্দীপ রায় চৌধুরী, সিলেট জেলা সংস্কৃতি কর্মকর্তা অসিত বরণ দাশগুপ্ত, চলচ্চিত্র নির্মাতা স্বরূপ আনন্দ, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের গণতান্ত্রিক শিক্ষক পরিষদের সভাপতি অধ্যাপক ড. মিঠু চৌধুরী, কৃষি প্রকৌশল ও কারিগরী অনুষদের ডিন সানজিদা পারভীন রিতু, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের সভাপতি মোনায়েম হোসেন প্রমুখ।
আয়োজকরা জানান, প্রতিদিন বেলা ১১ টা থেকে সন্ধ্যা সাড়ে ৭ টা পর্যন্ত চলবে চলচ্চিত্র প্রদর্শনী। এবার একই সঙ্গে দুটি ভেন্যুতে (কেন্দ্রীয় অডিটোরিয়াম ও কৃষি অনুষদের ৩য় তলায় কনফারেন্স রুম) চলছে প্রদর্শনী। উৎসব চলবে ২৫ এপ্রিল পর্যন্ত। প্রথম দুইদিন চলবে চলচ্চিত্র প্রদর্শনী ও তৃতীয় দিন চলচ্চিত্র নিয়ে সেমিনার।
এবারের আসরে বিশ্বের ১১১টি দেশ থেকে স্বল্প ও পূর্ণদৈর্ঘ্য ৩০৩৬ টি চলচ্চিত্র জমা পড়েছে। বাছাই করে ৯৬ স্বল্পদৈর্ঘ্য ও চারটি পূর্ণদৈর্ঘ্যসহ ১০০ চলচ্চিত্র প্রদর্শিত হবে।
চলচ্চিত্র বাছাইয়ে জুরি হিসেবে দায়িত্ব পালন করেন বাংলাদেশী চলচ্চিত্র নির্মাতা আশরাফ শিশির, অভিনেতা মনোজ কুমার, নির্মাতা মুক্তাদির ইবনে সালাম ও ভারতীয় চলচ্চিত্র সমালোচক সিদ্ধার্থ মাইতি।
বাসস/সংবাদদাদা/১৬২৫/-মরপা