রাহানের সেঞ্চুরি ম্লান করে দিল্লিকে শীর্ষে তুললেন পান্থ

235

জয়পুর, ২৩ এপ্রিল ২০১৯ (বাসস) : রাজস্থান রয়্যালসের ওপেনার আজিঙ্কা রাহানের অনবদ্য সেঞ্চুরি ম্লান করে দিলেন দিল্লি ক্যাপিটালসের উইকেটরক্ষক ঋসভ পান্থ। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) গতরাতের খেলায়া রাহানের অপরাজিত ১০৫ রানে ৬ উইকেটে ১৯১ রান করে রাজস্থান। জবাবে পান্থের ৩৬ বলে অপরাজিত ৭৮ রানে ৪ বল বাকী রেখেই জয়ের স্বাদ নেয় দিল্লি। এই জয়ে ১১ খেলায় ৭ জয় ৪ হারে ১৪ পয়েন্ট নিয়ে রান রেটে এগিয়ে থেকে টেবিলের শীর্ষে উঠলো দিল্লি। অপরদিকে, ১০ খেলায় ৩ জয় ও ৭ হারে ৬ পয়েন্ট নিয়ে টেবিলের সপ্তম স্থানেই থাকলো রাজস্থান।
জয়পুরে টস জিতে প্রথমে ফিল্ডিং বেছে নেয় দিল্লি। ব্যাট হাতে শুরুটা ভালো হয়নি রাজস্থানের। স্ট্রাইকে যাবার আগেই রান আউটের ফাঁেদ পড়েন রাজস্থানের ওপেনার সানজু স্যামসন। তবে শুরুর ধাক্কা ভালোভাবে সামলে উঠেন আরেক ওপেনার রাহানে ও অধিনায়ক অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ। মারমুখী মেজাজে মাত্র ৭২ বল মোকাবেলা করে ১৩০ রান যোগ করেন তারা। এরমধ্যে ৫০ রান অবদান ছিলো স্মিথের। তার ৩২ বলের ইনিংসে ৮টি চার ছিলো।
স্মিথ ফিরলেও, এক প্রান্ত আগলে দলের রানের চাকা সচল রাখেন রাহানে। শেষ পর্যন্ত সেঞ্চুরির সহায়তায় রাজস্থানকে বড় সংগ্রহ এনে দেন তিনি। ১১টি চার ও ৩টি ছক্কায় ৬৩ বলে অপরাজিত ১০৫ রান করেন রাহানে।
১৯২ রানের লক্ষ্যে ৭২ রানের সূচনা পায় দিল্লি। দুই ওপেনার পৃথ্বি শ ৩৯ বলে ৪২ ও শিখর ধাওয়ান ২৭ বলে ৮টি চার ও ২টি ছক্কায় ৫৪ রান করেন। নবম ওভারে অধিনায়ক শ্রেয়াস আইয়ার ৪ রানে থামলে উইকেটে যান পান্থ। উইকেটে সেট না হয়েই রাজস্থানের বোলারদের উপর চড়াও হন তিনি। তৃতীয় উইকেটে শ’র সাথে ৪৭ বলে ৮৪ রান যোগ করেন পান্থ। এই জুটিতেই জয়ের ভিত পেয়ে যায় দিল্লি। আর শেষ পর্যন্ত উইকেটে থেকে দলের জয় নিশ্চিত করেন পান্থ। ৬টি চার ও ৪টি ছক্কায় অনবদ্য ৭৮ রান করে ম্যাচ সেরাও হন ভারতের বিশ্বকাপ দলে সুযোগ না পাওয়া পান্থ।