বাসস ক্রীড়া-৩ : আফগানিস্তান বিশ্বকাপ দলে আসগর-হামিদ; অধিনায়ক নাইব

167

বাসস ক্রীড়া-৩
ক্রিকেট-আফগানিস্তান
আফগানিস্তান বিশ্বকাপ দলে আসগর-হামিদ; অধিনায়ক নাইব
কাবুল, ২১ এপ্রিল ২০১৯ (বাসস) : ইংল্যান্ড এন্ড ওয়েলসে অনুষ্ঠিত আগামী ওয়ানডে বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে আফগানিস্তান। ২ বছর ৯ মাস পর ওয়ানডে দলে ফিরলেন ডান-হাতি পেসার হামিদ হাসান। এছাড়া দলে রাখা হয়েছে সদ্যই অধিনায়কের পদ থেকে সরিয়ে দেয়া আসগর আফগানকে। দলের নেতৃত্বে বহাল আছেন গুলবাদিন নাইব।
২০১৬ সালের জুলাইয়ে বেলফাস্টে আফগানিস্তানের জার্সি গায়ে সর্বশেষ ওয়ানডে খেলেছিলেন হামিদ। এমনকি একই বছরের মার্চে দেশের হয়ে সর্বশেষ টি-২০ ম্যাচও খেলেন তিনি। ২০০৯ সালে ওয়ানডে অভিষেকের পর জাতীয় দলের হয়ে ৩২টি ওয়ানডেতে ৫৬টি ও ২২টি-২০ ম্যাচে ৩২ উইকেট শিকার করেন ৩১ বছর বয়সী হামিদ।
বিশ্বকাপের দু’মাস আগে অধিনায়কের পদ থেকে সরিয়ে দেয়া হয় দীর্ঘদিন অধিনায়কত্ব করা আসগরকে। এরপর আফগানিস্তান ক্রিকেট বোর্ডের সমালোচনা করেছিলেন দলের দুই সিনিয়র খেলোয়াড় মোহাম্মদ নবী ও রশিদ খান। তবে আসগরকে রাখা হয়েছে বিশ্বকাপ দলে।
আয়ারল্যান্ডের বিপক্ষে সর্বশেষ খেলা ওয়ানডে সিরিজ থেকে বাদ পড়েছেন- বাঁ-হাতি স্পিনার জহির খান, বাঁ-হাতি পেসার শাপুর জাদরান-ফরহাদ আহমাদ ও ব্যাটসম্যান জাভেদ আহমাদি। নিয়মিত উইকেটরক্ষক মোহাম্মদ শাহজাদের ব্যাক-আপ হিসেবে স্ট্যান্ডবাই তালিকায় রাখা হয়েছে ২টি ওয়ানডে ও ১টি টেস্ট খেলা ১৮ বছর বয়সী উইকেটরক্ষক ইকরাম আলি খিলকে।
দল নির্বাচন নিয়ে প্রধান নির্বাচক দৌলত খান আহমাদজাই বলেন, ‘প্রধান নির্বাচক হিসেবে প্রতিযোগিতামূলক দল নির্বাচন করা আমরা দায়িত্ব। তবে দল নির্বাচন করতে গিয়ে আমাদের বেশ চ্যালেঞ্জের মুখে পড়তে হয়েছে। অভিজ্ঞতা, ফিটনেস, ভারসাম্য, বর্তমান ফর্ম ও কন্ডিশনের কথা চিন্তা করে আমরা সেরা দল নির্বাচন করেছি। ফিটনেস ও বর্তমান ফর্মের বিবেচনায় দলে সুযোগ দেয়া হয়েছে হামিদকে।’
বিশ্বকাপকে সামনে এর আগে দক্ষিণ আফ্রিকায় অনুশীলন ক্যাম্পের জন্য ২৩ সদস্যের প্রাথমকি দল ঘোষনা করেছিল আফগানিস্তান ক্রিকেট। ঐ ২৩ সদস্যের মধ্যে থেকেই বিশ্বকাপের জন্য চূড়ান্ত দল নির্বাচন করেছেন নির্বাচকরা।
আগামী ১ জুন অস্ট্রেলিয়ার বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে মাঠে নামবে আফগানরা।
আফগানিস্তান বিশ্বকাপ দল : গুলবাদিন নাইব (অধিনায়ক), মোহাম্মদ শাহজাদ (উইকেটরক্ষক) নুর আলী জাদরান, হযরতউল্লাহ জাজাই, রহমত শাহ, আসগর আফগান, হাশমতউল্লাহ শহিদী, নাজিবুল্লাাহ জাদরান, সামিউল্লাাহ শিনওয়ারী, মোহাম্মদ নবী, রশিদ খান, দাওলাত জাদরান, আফতাব আলম, হামিদ হাসান ও মুজিব উর রহমান।
বাসস/এএমটি/১৫৪০/মোজা/স্বব