বাসস দেশ-৩১ : দেশের সব নদী দখলমুক্ত করা হবে: খালিদ মাহমুদ চৌধুরী

155

বাসস দেশ-৩১
নৌপরিবহন প্রতিমন্ত্রী-উদ্বোধন
দেশের সব নদী দখলমুক্ত করা হবে: খালিদ মাহমুদ চৌধুরী
মাদারীপুর, ২১ এপ্রিল, ২০১৯ (বাসস): নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, দেশের সব নদী পর্যায়ক্রমে দখলমুক্ত করা হবে। আগামীতে দেশের এক ইঞ্চি নদীও কেউ দখল করতে পারবেনা বলে তিনি উল্লেখ করেন।
তিনি আজ রোববার দুপুরে মাদারীপুরের শিবচরে এলজিইডির বাস্তবায়নে ১০ কোটি টাকা ব্যয়ে ৯৯ মিটার দৈর্ঘোর ‘শেখ হাসিনা সেতু’র উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন।
নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব আব্দুস সামাদের সভাপতিত্বে এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের চীফ হুইফ নুর-ই-আলম চৌধুরী এমপি। এছাড়া বিআইডব্লিউটি’র চেয়ারম্যান কমডোর এম মাহবুব-উল ইসলাম, বিআইডব্লিউটিসি’র চেয়ারম্যান প্রলয় কান্তি বিশ^াস, মাদারীপুরের জেলা প্রশাসক মো. ওয়াহিদুল ইসলাম, পুলিশ সুপার সুব্রত কুমার হালদার প্রমুখ উপস্থিত ছিলেন।
নৌপরিবহন প্রতিমন্ত্রী বলেন, দেশের অনেক নদীর পাড় এবং নদী দখল করা হয়েছে। সবার সহযোগিতায় এই দখলকৃত নদী উদ্ধার করা হয়েছে।
তিনি বলেন, শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার গত দশ বছরে দেশকে আন্তর্জাতিক পর্যায়ে নিয়ে গেছে।
বঙ্গবন্ধুর সব স্মৃতি নৌকার উপরে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, নদীগুলোতে নাব্যতা ফিরিয়ে আনতে বর্তমান সরকার দেশের দশ হাজার কিলোমিটার নৌপথ খনন করার প্রকল্প গ্রহণ করেছে।
খালিদ মাহমুদ চৌধুরী বলেন, দেশে বর্তমানে সরকারি ও বেসরকারি পর্যায়ে দুইশত ড্রেজার রয়েছে। আগামী এক বছরে আরো দুইশত ড্রেজার এই বহরে সংযুক্ত হবে। আগে সনাতন পদ্ধতিতে মাটি কাটা হতো, এখন শেখ হাসিনার আমলে ডিজিটাল পদ্ধতিতে মাটি কাটা হয়। ফলে দ্রুত নদীগুলো খনন করা সম্ভব হচ্ছে।
বাসস/সংবাদদাতা/এমএমবি/১৮৪৫/কেজিএ