এসডিজি অর্জনে চট্টগ্রাম বিভাগ অনেকদূর এগিয়ে গেছে : মুখ্য সচিব

177

চট্টগ্রাম, ২১ এপ্রিল, ২০১৯ (বাসস) : প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব মো. নজিবুর রহমান বলেছেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে চট্টগ্রাম বিভাগ অনেক দূর এগিয়ে গেছে। তিনি বলেন, ‘চট্টগ্রাম দেশের অর্থনীতির চালিকাশক্তি। এখানকার সমুদ্রবন্দরসহ অর্থনৈতিক কর্মকান্ড দেশের অগ্রযাত্রায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।’ চট্টগ্রাম সার্কিট হাউসে আজ ‘স্থানীয় পর্যায়ে টেকসই উন্নয়ন অভিষ্ট বাস্তবায়ন’ শীর্ষক কর্মশালায় তিনি প্রধান অতিথির বক্তৃতা করছিলেন।
কর্মশালায় প্রবন্ধ উপস্থাপন করেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সরকারি উদ্ভাবন বিভাগের পরিচালক আলী নেওয়াজ রাসেল। জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব ফয়েজ আহম্মদ, পাবলিক প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) প্রধান নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ আলকামা সিদ্দিকী, চট্টগ্রাম বিভাগের কমিশনার আবদুল মান্নান এ সময় বক্তৃতা করেন।
প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব বলেন, ‘মিয়ানমার থেকে বল প্রয়োগ করে নতুনভাবে বাংলাদেশে পাঠানো ১১ লাখ রোহিঙ্গা জনগোষ্ঠি ও জলবায়ু পরিবর্তন এসডিজি বাস্তবায়নে বড় বাঁধা হয়ে দাঁড়িয়েছে। চলতি বছরের সেপ্টেম্বরে সমস্যা দুটি সমাধানের লক্ষ্যে যুক্তরাষ্ট্রে একটি আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হবে। সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বিভিন্ন দেশের প্রতিনিধিরা যোগ দেবেন। ওই সভা থেকে কার্যকর সমাধান বেরিয়ে আসবে বলে আমরা আশা করছি।’
এমডিজি বাস্তবায়নে বাংলাদেশের অর্জন বিশ্বব্যাপী প্রশংসিত হয়েছে জানিয়ে তিনি বলেন, এমডিজির অর্জন আমাদের প্রত্যাশা অনেকটা বাড়িয়ে দিয়েছে। সকলের আন্তরিক প্রচেষ্টা থাকলে এসডিজির সবগুলো লক্ষ্যমাত্রা বাস্তবায়ন সম্ভব। স্থানীয় পর্যায় থেকেই এসডিজি’র বাস্তবায়ন করতে হবে। তাই স্থানীয় প্রশাসনকে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে।
কর্মশালায় চট্টগ্রাম বিভাগের ১১টি জেলার প্রশাসক, উপজেলা পরিষদের চেয়ারম্যান, সরকারি-বেসরকারি দফতরের ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন।