বাসস ক্রীড়া-৭ : টটেনহ্যামের কাছে স্বপ্নভঙ্গের পর উঠে দাঁড়াতে হবে ম্যানসিটিকে

145

বাসস ক্রীড়া-৭
ফুটবল-ইংলিশ প্রিমিয়ার-প্রিভিউ
টটেনহ্যামের কাছে স্বপ্নভঙ্গের পর উঠে দাঁড়াতে হবে ম্যানসিটিকে
লন্ডন, ১৯ এপ্রিল ২০১৯ (বাসস/এএফপি) : ম্যানচেস্টার সিটি ও টটেনহ্যামের মধ্যকার চ্যাম্পিয়ন্স লীগে ক্লাসিকের অবসানের পর এখন দল দু’টির তৃতীয় নাটকটি দেখার অপেক্ষায় রয়েছে দর্শকরা। ইতোমধ্যে সিটির চ্যাম্পিয়ন্স লীগের অবসান ঘটেছে টটেনহ্যাম হটস্পার্সের কাছে আত্মসমর্পনের মধ্যদিয়ে। কেয়ার্টার ফাইনালের ফিরতি লেগে সফরকারী টটেনহ্যামকে ৪-৩ গোলে পরাজিত করেছিল সিটি। কিন্তু প্রথম লেগে তারা ১-০ গোলে হেরেছিল স্পার্সদের কাছে। ফলে দুই লেগে ৪-৪ গোলের সমতা থাকলেও এ্যাওয়ে গোলে ভর করে সিটিজেনদের হাটিয়ে শেষ চারে জায়গা করে নিয়েছে টটেনহ্যাম।
তবে আপাতত ইউরো মিশন স্থগিত রেখে ফের ঘরোয় লীগের দিকেই মনোনিবেশ করতে হচ্ছে প্রিমিয়ার লীগের ক্লাব দু’টিকে। যেখানে ম্যানচেস্টার সিটি শিরোপা ধরে রাখার মিশনে নামলেও স্পার্সরা লড়াই করবে লীগের শীর্ষ চারে অবস্থান নিশ্চিত করার জন্য। যে অবস্থানটির কল্যাণে তারা অন্তত পরবর্তী মৌসুমে ফের চ্যাম্পিয়ন্স লীগে অংশগ্রহণের সুযোগ লাভ করতে পারে। দুই দলের প্রিমিয়ার লীগের ম্যাচটি অনুষ্ঠিত হবে আগামীকাল শনিবার।
এক দশকের মধ্যে প্রথমবারের মত প্রিমিয়ার লীগের শিরোপা অক্ষুন্ন রাখার নজীর স্থাপন থেকে মাত্র ৫ ম্যাচ দূরে অবস্থান করছে পেপ গার্দিওলার শিষ্যরা। তবে এখনো তাদের চেয়ে ২ পয়েন্টের বেশি ব্যবধানে এগিয়ে থেকে পয়েন্ট তালিকার শীর্ষে অবস্থান করছে লিভারপুল। যদিও সিটির চেয়ে একটি ম্যাচ বেশি খেলে ফেলেছে অল রেডসরা।
গত বুধবার নাটকীয়ভাবে চ্যাম্পিয়ন্স লীগের কোয়ার্টার ফাইনাল থেকে ছিঠকে পড়ার আগ মুহূর্ত পর্যন্ত মৌসুমের চারটি শিরোপা জয়ের পথেই ছিল সিটিজেনরা। ৪-৪ গোলে শেষ হওয়া ম্যাচের শেষ মিনিটে রাহিম স্টার্লিং একটি গোল করেছিলেন ঠিকই। কিন্তু ভিএআর প্রযুক্তিতে অফসাইডের কারণে বাতিল হয় গোলটি।
সিটি কোচ গার্দিওলা বলেন, ‘আমাদের এখন উঠে দাঁড়াতে হবে। প্রতিক্রিয়া দেখাতে হবে। প্রিমিয়ার লীগের জন্য বিগত নয় দশ মাস ধরে আমরা লড়াই করে চলেছি। এখনো আমরা শিরোপার লড়াইয়ে টিকে আছি। ট্রফিটি আমাদের হাতের নাগালেই রয়েছে। তবে ধরে রাখাটা কঠিন হতে পারে। তারপরও শেষ মুহূর্ত পর্যন্ত লড়াই চালিয়ে যেতে হবে।’
ইউরো আসরের চেয়েও সিটির হয়তো প্রিমিয়ার লীগের শিরোপার দিকেই বেশি নজর রেখেছিল। যে কারণে সপ্তাহের মধ্যভাগের ওই ম্যাচে ফার্নান্দিনহো, লেরয় সানে, রিয়াদ মাহরেজ, গ্যাব্রিয়েল জেসুস, নিকোলাস ওটামেন্ডি ও জন স্টোনসকে সাইট বেঞ্চেই বসিয়ে রেখেছিলেন গার্দিওলা।
অপরদিকে টটেনহ্যামও ওই ম্যাচে প্রতিদ্বন্দ্বিতা করেছে তাদের অধিনায়ক হ্যারি কেনকে ছাড়াই। এখর লীগের এ্যাওয়ে ম্যাচে যদি টানা পঞ্চম পরাজয় বরণ করে, তাহলে সপ্তাহ শেষে তালিকার তৃতীয় অবস্থানে থাকা স্পার্সরা শীর্ষ চার থেকেই ছিঠকে পড়তে পারে।
এদিকে পোর্তোকে ৪-১ গোলে হারিয়ে বেশ সাবলিল ভাবেই চ্যাম্পিয়ন্স লীগের শেষ চারে জায়গা করে নিয়েছে লিভারপুল। এর ফলে সব ধরনের ম্যাচে টানা অষ্টম জয় নিশ্চিত করেছে জার্গেন ক্লপের শিষ্যরা। এখন সিটি যদি সামান্যতম ব্যার্থতারও পরিচয় দেয়, তাহলে ২৯ বছর পর প্রথম লীগ শিরোপা ঘরে তোলার সুযোগ পাবে লিভারপুল।
চ্যাম্পিয়ন্স লীগের সেমি-ফাইনালে বার্সেলোনার মোকাবেলা করতে হবে লিভারপুলকে। তবে এর আগে আগামী সোমবার ঘরোয়া ম্যাচে অংশ নিতে কার্ডিফ সফর করবে ক্লাবটি। এ জন্য লিভারপুলের প্রস্তুতিতেও কোন ঘাটতি দেখা যাচ্ছেনা। কিন্তু রেলিগেশনের খড়ক থেকে মুক্তির জন্য কার্ডিফও মরিয়া। সপ্তাহের মধ্যভাগে ব্রাইটনকে হারিয়ে নিরাপদ জোনের দুই পয়েন্ট দূরত্বে ফিরে এসেছে তারা।
ক্লপ বলেন, ‘রোববার যে আমরা কার্ডিফের মোকাবেলা করব সেটি অবশ্যই আমার মনের মধ্যে রয়েছে। কাল থেকে আমাদের শতভাগ মনোযোগ থাকবে কার্ডিফ ম্যাচ নিয়ে। এই সময় আমরা মাথায় রাখবনা বার্সেলোনার বিপক্ষের ম্যাচ কেমন করব সে বিষয়টি। কার্ডিফ এখন সম্পূর্ণভাবে লড়াইয়ে ফিরেছে। যে কারণে তারা নিজেদের সুরক্ষার জন্য লড়াই করবে।’
এদিকে বার্সেলোনার কাছে ৩-০ গোলে হেরে চ্যাম্পিয়ন্স লীগ থেকে বিদায় নিয়েছে প্রিমিয়ার লীগের আরেক জায়ান্ট ম্যানচেস্টার ইউনাইটেড। যে কারণে উলে গুনার সুলশারের এখন মূল লক্ষ্য অন্তত শীর্ষ চারে থেকে প্রিমিয়ার লীগটি শেষ করা। যাতে আগামী মৌসুমে ফের চ্যাম্পিয়ন্স লীগে অংশগ্রহনের সুযোগ থাকে।
তবে শীর্ষ চারের অবস্থান ধরে রাখার পথে তারা পিছিয়ে রয়েছে টটেনহ্যাম, আর্সেনাল ও চেলসির। এই দলগুলোর মধ্য থেকে দু’টি দল শীর্ষ চারে থাকার সুযোগ পাবে। ইতোমধ্যে তত্ত্বাবধায়ক কোচ থেকে স্থায়ী কোচের মর্যাদা পেয়েছেন সুলসার। তবে ওই মুহূর্তের প্রাথমিক অনুপ্রেরণাটি ম্লান হয়ে গেছে তার। কারণ এরপর সাত ম্যাচে অংশ নিয়ে পাঁচটিতেই হেরেছে ম্যানচেস্টার ইউনাইটেড। পরাজয়ের এই ধারা রোববার এভারটনে গিয়ে যদি থামাতে না পারে, তাহলে আরো বড় সংকট অপেক্ষা করছে ইউনাইটেডের জন্য। কারণ পরের সপ্তাহে ওল্ড ট্রাফোর্ড সফর করবে সিটি ও চেলসি।
সুলশার বলেন, আমাদের সামনে বড় একটি সপ্তাহ অপেক্ষা করছে। এ জন্য আমাদের ভালভাবে প্রস্তুত থাকতে হবে। কারণ এই সপ্তাহে আমাদেরকে বড় ম্যাচে অংশ নিতে হবে।’
বাসস/এএফপি/এমএইচসি/১৮১০/মোজা/স্বব