পটুয়াখালীতে যুক্তরাষ্ট্রের অর্থায়নে নির্মিত ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্রের উদ্বোধন

198

ঢাকা, ১৮ এপ্রিল, ২০১৯ (বাসস) : মার্কিন যুক্তরাষ্ট্রের অর্থায়নে পটুয়াখালীতে নির্মিত একটি বহুমুখী ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্রের উদ্বোধন করা হয়েছে।
বৃহস্পতিবার প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন এবং ইউএসএআইডি বাংলাদেশ মিশনের পরিচালক ডেরিক ব্রাউন পটুয়াখালী জেলার মির্জাগঞ্জ উপজেলায় নির্মিত এই আশ্রয় কেন্দ্রেটি উদ্বোধন করেন।
ঢাকায় অবস্থিত মার্কিন দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ জানানো হয়েছে, নতুন নির্মিত ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্রটির অবস্থান উত্তর ঝাটিবুনিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। দূর্যোগের সময় এতে প্রায় ১ হাজার ৮০০ মানুষ আশ্রয় নিতে পারবে।
এছাড়া কেন্দ্রটি ১৮০ জন শিক্ষার্থীর জন্য শ্রেণিকক্ষ হিসেবে ব্যবহার করা যাবে। যুক্তরাষ্ট্র সেনাবাহিনীর ইঞ্জিনিয়ার্স কোর বাংলাদেশের প্রাথমিক ও গণশিক্ষা এবং দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সঙ্গে যৌথভাবে এ প্রকল্পটি বাস্তবায়ন করেছে।
ইউএসএআইডি বাংলাদেশ মিশনের পরিচালক ডেরিক ব্রাউন বলেন, আন্তর্জাতিক উন্নয়ন নিয়ে কাজ করা যুক্তরাষ্ট্র সরকারের প্রধান সংস্থা ইউএসএআইডি বাংলাদেশে প্রাকৃতিক দূর্যোগের প্রভাব প্রশমনে এর সহযোগীদের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করে যাচ্ছে।
তিনি বলেন, ইউএসএআইডি বাংলাদেশ মিশন দেশজুড়ে বিভিন্ন স্থানে বন্যার ক্ষয়ক্ষতি কমাতে বহুমুখী বন্যা ও ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্রসহ ঢেউ থেকে সুরক্ষা দেয়াল আর মাটির বাঁধ নির্মাণ এবং রক্ষণাবেক্ষণে অর্থায়ন করে থাকে। সংস্থাটি ২০০১ সাল থেকে বাংলাদেশ সরকারের সঙ্গে যৌথভাবে এ দেশের উপকূলীয় অঞ্চলে ৫ শ’র বেশি ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্র নির্মাণ করেছে। চরম দূর্যোগপূর্ণ আবহাওয়ার সময় এগুলো নয় লাখ মানুষকে সুরক্ষা দিতে সক্ষম। এই ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্রগুলো বর্তমানে বন্যা, ঘূর্ণিঝড় ও অন্যান্য প্রাকৃতিক দূর্যোগের সময় মানুষকে আশ্রয় দিয়ে থাকে।