বাজিস-৪ : জয়পুরহাটে এসডিজি বাস্তবায়ন বিষয়ক কর্মশালা

126

বাজিস-৪
জয়পুরহাট-কর্মশালা
জয়পুরহাটে এসডিজি বাস্তবায়ন বিষয়ক কর্মশালা
জয়পুরহাট, ১৮ এপ্রিল, ২০১৯ (বাসস) : উপজেলা পর্যায়ে টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) বাস্তবায়ন বিষয়ক দিনব্যাপী এক কর্মশালা স্থানিয় সার্কিট হাউস মিলনায়তনে বৃহস্পতিবার আয়োজন করা হয়।
সহ¯্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমডিজি) বাস্তবায়নে বাংলাদেশের সাফল্য আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জল করেছে। উন্নয়নের এ ধারাবাহিকতা অব্যাহত রাখতে জাতিসংঘ ঘোষিত ২০৩০ এজেন্ডা তথা টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহার বাস্তবায়নে বদ্ধপরিকর। এসডিজি একটি দীর্ঘমেয়াদী বৈশ্বিক উন্নয়ন বিষয়ক এজেন্ডা হলেও যথাযথ ভাবে এটি অর্জনের জন্য স্থানিয়করণ ও অগ্রাধিকার নির্ণয়ের কোন বিকল্প নেই । সে কারণে স্থানিয় পর্যায়ে টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) বাস্তবায়নে কৌশলপত্র প্রণয়ন করা হলে কেন্দ্রিয়ভাবে এসডিজি বাস্তবায়ন কৌশল এবং কর্মকান্ড নির্ধারণ সহজ হবে। সেই লক্ষ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের গভর্নেন্স ইনোভেশন ইউনিটের ’টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জন প্রকল্পের আওতায় বর্তমানে বাস্তবায়নাধীন ৩৯ টি সূচকের পাশাপাশি স্থানীয় চাহিদার ভিত্তিতে অতিরিক্ত আরেকটি সূচক চিহ্নিত করার জন্য এ কর্মশালার আয়োজন করা হয় বলে বক্তারা জানান।
রাজশাহী বিভাগীয় কমিশনার মো. নূর-উর রহমান প্রধান অতিথি হিসেবে ওই কর্মশালার উদ্বোধন করেন। জেলা প্রশাসক মোহাম্মদ জাকির হোসেনের সভাপতিত্বে আয়োজিত কর্মশালায় এসডিজি বাস্তবায়ন সূচক নিয়ে কী নোট পেপার উপস্থাপন করেন জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার আব্দুল হাই সিদ্দিক। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মিল্টন চন্দ্র রায়। স্থানিয় সরকার বিভাগের উপ-পরিচালক ইশরাত ফারজানা, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো: মনিরুজ্জামান এসডিজি’র বাস্তবায়ন পরিস্থিতি ও করণীয় নিয়ে আলোচনায় অংশগ্রহণ করেন। কর্মশালায় সরকারি, বে-সরকারি বিভিন্ন বিভাগের কর্মকর্তা, জনপ্রতিনিধি, ব্যবসায়ী, ছাত্র- শিক্ষক, শিক্ষানুরাগী, শ্রমিক , ক্ষুদ্র নৃ-গোষ্টী, সাংবাদিক সহ অন্যান্য প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।
বাসস/সংবাদদাতা/১৩৩০/নূসী