বাসস দেশ-৩ : বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের ওপর শিল্পকর্ম প্রদর্শনী শুরু

136

বাসস দেশ-৩
শিল্পকর্ম-প্রদর্শনী
বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের ওপর শিল্পকর্ম প্রদর্শনী শুরু
ঢাকা, ১৮ এপ্রিল, ২০১৯ (বাসস) : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের ওপর শিল্পকর্ম প্রদর্শনী শিল্পকলা একাডেমিতে শুরু হয়েছে।
শিল্পী জাহানারা পারভীন নির্মিত এই শিল্পকর্মটি শিল্পকলা একাডেমির দেয়ালে স্থাপন করা হয়েছে। এতে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ, ভাষণের ওপর বিস্তারিত ইতিহাসের সন্নিবেশ ঘটেছে। বঙ্গবন্ধুর ছবিসহ ১৯৭১ সালের ৭ মার্চ কী প্রেক্ষাপটে বঙ্গবন্ধু এ ভাষণটি দিয়েছেন এবং স্বাধীনতা সংগ্রাম ও আন্দোলনের বিভিন্ন তথ্যবাবলী এই শিল্পকর্মে তুলে ধরা হয়েছে। ব্যতিক্রমধর্মী এই শিল্পকর্মটি শিল্পী জাহানারা পারভীন গ্রানাইট পাথরে নির্মাণ করেছেন।
প্রদর্শনীটি ঐতিহাসিক মুজিবনগর দিবসে গতকাল শিল্পকলা একাডেমিতে উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে এই উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে আলোচনায় অংশ নেন মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি ও লেখক মফিদুল হক। অনুষ্ঠানে কবি নির্মলেন্দু গুণ তার লেখা কবিতা ‘স্বাধীনতা, শব্দটি কী করে আমাদের হলো’ পাঠ করেন।
সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের ইতিহাসে ১৭ এপ্রিল হচ্ছে সবচেয়ে গুরুত্বপূর্ণ মাইলফলক। যতকাল বাংলাদেশ থাকবে, ততকাল এই দিনটি জাতি স্মরণ করবে। তিনি শিল্পকলা একাডেমিকে এই প্রদর্শনী আয়োজন করায় ধন্যবাদ জানান।
লিয়াকত আলী লাকী বলেন, জাতির পিতার ঐতিহাসিক ৭ মার্চ-এর ভাষণকে কেন্দ্র করে একাডেমি সারাদেশব্যাপী যে সব কর্মসূচি বাস্তবায়ন করছে, এই শিল্পকর্মটি তারই অংশ। এই প্রদর্শনী চলবে মার্চ মাসব্যাপী।
বাসস/এইচএ/১২৫০/শআ