ইউজিসি’র সঙ্গে জুরিখ ইউনিভার্সিটি অব এপ্লাইড সাইন্সেস এর সমঝোতা সই

757

ঢাকা, ১৬ এপ্রিল, ২০১৯ (বাসস) : বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) এবং জুরিখ ইউনিভার্সিটি অব এপ্লাইড সাইন্সেস’র মধ্যে উচ্চশিক্ষা ও গবেষণা বিষয়ে এক সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর হয়েছে।
ইউজিসি সচিব ড. মো. খালেদ এবং জুরিখ ইউনিভার্সিটি অব এপ্লাইড সাইন্সেস এর এপ্লাইড লিঙ্গুস্টিক অনুষদের ডিন প্রফেসর ড. ড্যানিয়েল পেরিন নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।
সুইজারল্যান্ডের ঢাকাস্থ দূতাবাসে ১৫ এপ্রিল করা এ স্মারকের উদ্দেশ্য এপ্লাইড সাইন্সে উভয় দেশের পাবলিক রিসার্চ ইনস্টিটিউটের মধ্যে গবেষণা কার্যক্রম বিনিময় ও সম্প্রসারণ করা। এর আওতায় নির্বাচিত গবেষকদের সিড মানি, মবিলিটি গ্রান্ট ও ব্রিজিং গ্রান্ট প্রদান করা হবে।
এসময় ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান, পরিচালক ড. মো. ফখরুল ইসলাম, অতিরিক্ত পরিচালক জেসমিন পারভীন ও উপ-সচিব মো. শাহিন সিরাজ উপস্থিত ছিলেন।
ইউজিসি চেয়ারম্যান বলেন, এ চুক্তির অধীনে বাংলাদেশ ও সুইজারল্যান্ডের পাবলিক রিসার্চ ইনস্টিটিউটসমূহ যৌথভাবে বৈজ্ঞানিক গবেষণা প্রকল্প পরিচালনা করতে পারবেন।
এছাড়া, এর মাধ্যমে সুইজারল্যান্ডের সঙ্গে উচ্চশিক্ষার একটি সেতুবন্ধন তৈরি এবং উচ্চশিক্ষা ও গবেষণায় বিনিময় সহজতর হবে।
ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাংকিং-২০১৯ অনুযায়ী জুরিখ ইউনিভার্সিটি অব এপ্লাইড সাইন্সেস এর অবস্থান ৯০তম। বিশ্ববিদ্যালয়টি দক্ষিণ এশিয়ার দেশসমূহে বিভিন্ন প্রতিষ্ঠানকে বৈজ্ঞানিক গবেষণায় উৎসাহ ও সহযোগিতা প্রদান করে থাকে।