বাসস দেশ-৩৪ : দুর্যোগ মোকাবিলায় সরকার প্রস্তুত রয়েছে : ত্রাণ প্রতিমন্ত্রী

273

বাসস দেশ-৩৪
এনামুর রহমান-সভা
দুর্যোগ মোকাবিলায় সরকার প্রস্তুত রয়েছে : ত্রাণ প্রতিমন্ত্রী
ঢাকা, ১৬ এপ্রিল, ২০১৯ (বাসস) : দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেছেন, দুর্যোগ মোকাবিলায় সরকারের প্রস্তুতি রয়েছে। পূর্ব প্রস্তুতির অংশ হিসেবে ৬৪ জেলায় বিতরণের জন্য ১৫ হাজার ৫৫৮ মেট্রিক টন চাল এবং ১ কোটি ৪০ লাখ ৭৬ হাজার ৫৪১ টাকা জেলা প্রশাসকদের নিকট মজুদ আছে।
মঙ্গলবার সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সাম্প্রতিক দুর্যোগসমূহে করণীয় ও পূর্ব প্রস্তুতি বিষয়ে আন্তঃমন্ত্রণালয় সভা শেষে উপস্থিত সাংবাদিকদের তিনি এ কথা বলেন।
এনামুর রহমান বলেন, বর্তমানে মহনগরসমূহে ৩২ হাজার নগর স্বেচ্ছাসেবক রয়েছে যা ৬২ হাজারে শিগগিরই উন্নীত করা হবে। ১৩টি জেলায় ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির স্বেচ্ছাসেবকদের মাঝে সহায়ক উপকরণ বিতরণ করা হয়েছে।
উপকূলীয় অঞ্চলে ২২০টি ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র নির্মাণ করা হয়েছে জানিয়ে তিনি বলেন, আরও আশ্রয়কেন্দ্র নির্মাণ এবং বিদ্যমান আশ্রয়কেন্দ্রের সংস্কার কাজ চলমান আছে। বন্যা ও ঘূর্ণিঝড় মোকাবিলায় মুজিব কিল্লা নির্মাণ কাজ চলমান আছে এবং ৯৯৮টি বন্যা আশ্রয়কেন্দ্র নির্মাণ সম্পন্ন হয়েছে।
ত্রাণ প্রতিমন্ত্রী বলেন, ভূমিকম্পসহ অন্যান্য দুর্যোগ পরবর্তী সময়ে সাড়া প্রদানের জন্য ২৩৬ কোটি টাকার প্রয়োজনীয় আধুনিক অনুসন্ধান-উদ্ধার সামগ্র ও যন্ত্রপাতী ক্রয়করে সশস্ত্র বাহিনী বিভাগ, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, কোস্টগার্ড, র‌্যাব, জেলা প্রশাসন ও ঢাকা সিটি কর্পোরেশন সমূহকে হস্তান্তর করা হয়েছে।
এমামুর রহমান বলেন, ভূমিকম্পসহ অন্যান্য দুর্যোগ পরবর্তী অবস্থা থেকে দ্রুত উত্তরণের জন্য জাতীয় আপদকালীন পরিকল্পনা তৈরি করা হয়েছে। সম্ভাব্য দুর্যোগ মোকাবিলার পূর্ব প্রস্তুতি ও দুর্যোগ ঝুঁকিহ্রাস কর্মসূচির অংশ হিসেবে গ্রামীণ সড়কে নিরবছিন্ন যোগাযোগ স্থাপন করতে ইতোমধ্যে ১৮ হাজার সেতু ও কালভার্ট নির্মাণ করা হয়েছে।
নতুন ১৩ হাজার সেতু ও কালভার্ট নির্মাণের কার্যক্রম অব্যাহত রয়েছে জানিয়ে তিনি বলেন, বজ্রপাত প্রতিরোধে এ পর্যন্ত ৩২ লাখ ১২ হাজার ৬৭১টি তাল গাছের চারা রোপন করা হয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনায় পেশাদারিত্ব আনায়নের লক্ষ্যে জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা গবেষণা ও প্রশিক্ষণ ইনিস্টটিউট গঠন করা হয়েছে এবং এ পর্যন্ত প্রায় ২২ হাজার ৫শ’ জনকে বিভিন্ন দুর্যোগ মোকাবিলায় প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।
বাসস/সবি/বিকেডি/১৯৫০/এসই