বাসস দেশ-৩৩ : শান্তির বার্তা নিয়ে কক্সবাজার থেকে হিরোশিমায় গেল এক হাজার ওরিগামি সারস

288

বাসস দেশ-৩৩
সারস – বার্তা
শান্তির বার্তা নিয়ে কক্সবাজার থেকে হিরোশিমায় গেল এক হাজার ওরিগামি সারস
ঢাকা, ১৬ এপ্রিল, ২০১৯ (বাসস) : বাস্তচ্যুত রোহিঙ্গাদের বানানো এক হাজার কাগজের সারস জাপানে উড়ে গিয়ে জাপানের মানুষের কাছে শান্তির বার্তা পৌঁছে দিয়েছে।
আজ মঙ্গলবার জাপানের রাষ্ট্রদূত হিরোইয়াসু ইয়ুমী এবং জাপানস্থ ইউএনএইচসিআর’র প্রতিনিধি দিরক হেবেকার কক্সবাজারের রোহিঙ্গা শিবিরের কয়েকশ’ শরনার্থীর তৈরী করা এসব বর্ণিল ওরিগামি সারস হিরোশিমা শহরের ভাইস-মেয়র শিরো তানির সাথে সাক্ষাৎ করে তাঁর হাতে তুলে দেন।
আজ মঙ্গলবার ঢাকাস্থ জাপান দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।
এতে বলা হয়, কক্সবাজারে আশ্রয় নেওয়া বাস্তুচ্যুত রোহিঙ্গারা শান্তির জন্য প্রার্থনা করে কাগজ দিয়ে এসব সারস বানিয়েছে। তারা জাপানের হিরোশিমায় ১৯৪৫ সালে আনবিক বোমা হামলায় অসংখ্য মানুষের বেদনাদায়ক মৃত্যুর ঘটনা এবং সাদাকো সাসাকির গল্প শুনেছে।
সাদাকো সাসাকি আনবিক বোমার প্রতিক্রিয়ায় মাত্র ১২ বছর বয়সে মৃত্যুবরণ করে।
এতে জানানো হয়েছে, রাষ্ট্রদূত ইয়ুমি বলেন,মিয়ানমারের এই মানুষগুলোকে জোরপূর্বক বাস্তুচ্যুত করে তাদেরকে চরম সংকটময় পরিস্থিতিতে ফেলে দেওয়া হয়েছে। তারপরেও তারা অতিতের কঠিন সময় পার করা অন্য মানুষের প্রতি সহানুভুতি দেখিয়ে শান্তি কামনা করেছেন,যা অন্য যেকোন বিষয়ের চেয়ে অনেক মূল্যবান।
রাষ্ট্রদূত বলেন, তিনি আশা করছেন জাপানের নাগরিকরা বাস্তুচ্যুত রোহিঙ্গাদের অমানবিক ও নিষ্ঠুর পরিস্থিতি সম্পর্কে জানবে এবং তাদের প্রতি সহমর্মিতা জানাবে।
বাসস/সবি/জেডআরএম/১৯৪৫/কেএমকে