বাসস ক্রীড়া-১৪ : ক্লপের বদৌলতে দক্ষতা প্রদর্শন করছেন হেন্ডারসন

152

বাসস ক্রীড়া-১৪
ফুটবল-ইউরো-চ্যাম্পিয়ন্স-পোর্তো-লিভারপুল-প্রিভিউ
ক্লপের বদৌলতে দক্ষতা প্রদর্শন করছেন হেন্ডারসন
লন্ডন, ১৬ এপ্রিল ২০১৯ (বাসস/এএফপি): লিভারপুলের হয়ে মধ্য মাঠে নিজেকে অপ্রতিরোধ্য করে তুলেছেন জর্ডান হেন্ডারসন। কোচ জার্গেন ক্লপ তাকে সম্পূর্ণ স্বাধীনতা দিয়েছেন। আর এতেই মাঠে এর প্রতিফলন ঘটিয়ে চলেছেন তিনি।
লিভারপুল ও ইংল্যান্ডের জাতীয় দলের অন্যান্য তারকাদের ভিড়ে ক্যারিয়ারের বেশিরভাগ সময় অব্যবহৃত অস্ত্র হিসেবেই থেকেছেন হেন্ডারসন। তবে ২৮ বছর বয়সি এই তারকা কোচের মন বেশ ভালভাবেই জয় করে নিয়েছেন। এরই ধারায় আগামীকাল বুধবার পোর্তোয় চ্যাম্পিয়ন্স লীগের কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগে অংশ নিতে লিভারপুল সতীর্থদের সঙ্গে গুরুত্বপূর্ণ খেলোয়াড় হিসেবেই পর্তুগাল সফর করবেন তিনি।
নিজ জন্মস্থানের ক্লাব সান্ডারল্যান্ড থেকে ২০১১ সালে লিভারপুলে যোগ দেয়ার পর থেকেই সমালোচকদের সমালোচনা নীরবে সহ্য করে গেছেন হেন্ডারসন। শক্তিশালী দলের বিপক্ষে তিনি প্রভাব ফেলতে ব্যর্থ হয়েছেন বলেই সমালোচিত হয়েছেন। তবে ক্যারিয়ারের এই পর্যায়ে এসে সমালোচকদের সব সমালোচনার সমুচিৎ জবাব দিতে শুরু করেছেন তিনি। কৌশলগত নিয়মানুবর্তিতা ও নৈতিকতার সঙ্গে কাজের কারণে ক্লপকে মুগ্ধ করতে পেরেছেন হেন্ডারসন। ২০১৫ সালে জার্মান কোচ দায়িত্ব নেয়ার পর থেকে ধীরে ধীরে তার উন্নতি দেখা যায়। যে ধারাবাহিকতায় দলের নেতৃত্বও পেয়ে যান তিনি।
হেন্ডারসনকে কোচ ক্লপ রক্ষণাত্মক মিডফিল্ডার হিসেবে ব্যবহার করতে চাইলেও মাঝে মাঝেই আক্রমণভাগে গিয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন তিনি। ইংল্যান্ডের হয়ে সাম্প্রতিক ২০২০ ইউরো বাছাইপর্বে চেক প্রজাতন্ত্র ও মন্টেনাগ্রোর বিপক্ষে দুটি ম্যাচেই আকমনাত্মক মিডফিল্ডারের ভূমিকা নিয়ে দুর্দান্ত নৈপুণ্য দেখিয়েছেন তিনি। তার ওই দক্ষতা দেখেই ক্লপ তাকে রেডদের অনুশীলনে একই ভূমিকায় যুক্ত করেছেন।
ক্লপের দলের হয়ে যে গত ম্যাচেই হেন্ডারসন এমন দক্ষতা দেখিয়েছেন তা নয়। ওল্ড ট্রাফোর্ডে ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে বদলী হিসেবে মাঠে নেমেও এমন নৈপুণ্য দেখিয়েছেন। হেন্ডারসনের অনুরোধেই ক্লপ তাকে স্বাধীনতা দিয়েছেন। আর এর ফল তিনি পেয়েছেন হাতেনাতেই। সাউদাম্পটনে লিভারপুলের ৩-১ ব্যবধানে জয় পাওয়া ম্যাচে গোলও করেছেন। এটি ছিল ১৭ মাস পর তার প্রথম গোল। পোর্তোর বিপক্ষে চ্যাম্পিয়ন্স লীগের কোয়ার্টার ফাইনালের প্রথম লেগেও দুর্দান্ত দক্ষতা দেখিয়েছেন তিনি। ওই ম্যাচে ২-০ গোলে জয়লাভ করে লিভারপুল। চেলসির বিপক্ষে লীগ ম্যাচেও সাদিও মানের সুচনা গোলটি বানিয়ে দিয়েছিলেন তিনি। ওই ম্যাচেও ২-০ গোলে জয়লাভ করে ম্যানচেস্টার সিটির সঙ্গে প্রিমিয়ার লীগ শিরোপার প্রতিদ্বন্দ্বিতায় থাকা দলটি।
হেন্ডারসনের এই সফলতা দেখে কোচ ক্লপ কৌতুকের সুরে বলেন, ‘এখন থেকে কোন খেলোয়াড় যদি আমার কাছে এসে ভিন্ন পজিশনে খেলার আবদার করে, তাহলে আমি সঙ্গে সঙ্গেই সাই দিয়ে দেব। এখন আমরা দেখতে পাচ্ছি সে খুবই উজ্জীবিত। পোর্তোর বিপক্ষে তো সে একেবারেই তাক লাগিয়ে দিয়েছে। সুতরাং আমার কোন সমস্যা নেই। কোচ হিসেবে আমার কাজই হচ্ছে খেলোয়াড়দের সেই পজিশনে খেলোনো যেখানে সে সেরাটা খেলতে পারে। শেষ তিন ম্যাচে হেন্ডারসন সত্যিই বেশ আগ্রাসী ছিল।’
সতীর্থ মোহাম্মদ সালাহ মনে করেন, হেন্ডারসনের কাছে থেকে যে যোগনগুলো পাওয়া যায়, তাতে তিনি ছাড়াও দলের বাকী সদস্যরাও বেশ উপকৃত হয়। মিশরিয় ওই তারকা বলেন, ‘হেন্ডো, দারুণ কাজ করছেন। তিনি আমাদের কাজগুলোকে সহজ করে দিচ্ছেন। আমার মনে হয় একতাবদ্ধ হয়ে আমরা আমাদের কাজগুলোকে বেশ ভালভাবেই এগিয়ে নিয়ে যাচ্ছি।’
বাসস/এএফপি/এমএইচসি/১৯২৫/মোজা/স্বব