বাসস দেশ-৩২ : লন্ডনে বাংলা নববর্ষ উদযাপিত

266

বাসস দেশ-৩২
লন্ডন-বৈশাখী-উৎসব
লন্ডনে বাংলা নববর্ষ উদযাপিত
ঢাকা, ১৬ এপ্রিল, ২০১৯ (বাসস) : আনন্দ-উৎসবের মধ্য দিয়ে লন্ডনে বাংলা নববর্ষ উদযাপিত হয়েছে।
রোববার যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনীমের উদ্যোগে বাংলাদেশ ভবনে ‘এসো হে বৈশাখ’ গানের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়।
এসময় বঙ্গবন্ধু-কন্যা, প্রধানমন্ত্রীর ছোট বোন শেখ রেহানা উপস্থিত ছিলেন।
তিনি হাইকমিশনারকে নিয়ে অভ্যাগত অতিথিদের সাথে নববর্ষের শুভেচ্ছা বিনিময় করেন এবং অনুষ্ঠানটি সবার সাথে উপভোগ করেন।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে হাইকমিশনার সাইদা মুনা তাসনীম সবাইকে নতুন বছরের শুভেচ্ছা জানিয়ে বাঙ্গালির হাজার বছরের ঐতিহ্য সারা বিশ্বে তুলে ধরার আহবান জানান।
তিনি বলেন,জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান বাঙ্গালির কৃষ্টি ও সংস্কৃতিকে ভিত্তি করেই বাংলাদেশকে একটি ধর্ম-নিরপেক্ষ ও বৈষম্যহীন আধুনিক রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠিত করতে চেয়েছিলেন। তারই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ বিশ্বে একটি সমৃদ্ধ ও সুস্থ্য সংস্কৃতি চর্চার দেশ হিসেবে ব্যাপক পরিচিতি লাভ করেছে।
আজ ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা বলা হয়।
লাল-সাদা পাঞ্জাবি এবং শাড়িতে অতিথিরা অনুষ্ঠানটিকে করে তুলেছিলেন বর্ণাঢ্য। আগতরা এ ধরনের একটি চমৎকার বর্ষবরণ উৎসব আয়োজনের জন্য হাইকমিশনারকে ধন্যবাদ জানান। অভ্যাগত অতিথিদের মধ্যে বাংলাদেশি-ব্রিটিশ কমিউনিটির প্রতিনিধি সুলতান মাহমুদ শরীফসহ যুক্তরাজ্যে বসবাসরত বিভিন্ন পেশার বাঙ্গালিরা উপস্থিত ছিলেন।
বাংলার ঐতিহ্যবাহী নকশা, মুখোশ, পোষ্টার ও ফেস্টুন দিয়ে সাজানো অনুষ্ঠানে বৈশাখের ঐতিহ্যবাহী সাজে নতুন প্রজন্মের ব্রিটিশ-বাংলাদেশি শিশুরা বিশেষ ধরনের খেলাধুলার মধ্যদিয়ে দিনটি উপযাপন করে।
পিঠা-পুলি, ঝাল মুড়ি, চটপটি, পান্তাভাত, বিভিন্ন ধরনের ভর্তা, মাছ ভাজি ও খিচুরির আয়োজনে অতিথিরা উপভোগ করেন বাংলাদেশি-ব্রিটিশ শিল্পীদের পরিবেশিত গান ও কবিতা আবৃত্তি ।
ব্রিটিশ-বাংলাদেশি শিল্পী এস.এম. আসাদ উল্লাহর একক চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়। এতে বাংলাদেশের প্রকৃতি ও ঐতিহ্য তুলে ধরা হয়।
বাসস/সবি/এসএস/১৯৪৫/এএএ