রাজধানীতে প্রতারক চক্রের ১৬সদস্য গ্রেফতার

170

ঢাকা, ১৬ এপ্রিল, ২০১৯ (বাসস) : রাজধানীতে সংঘবদ্ধ প্রতারক চক্রের ১৬ সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।
সরকারি চাকরি দেয়ার নামে প্রতারণার মাধ্যমে কোটি কোটি টাকা হাতিয়ে নেয়ার অভিযোগে সোমবার দিবাগত রাতে রাজধানীর বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার কর হয়।
গ্রেফতারকৃতরা হলেন, লিঙ্কন ওরফে মাসুদ ওরফে প্রশান্ত কুমার সাহা (৪৩), হাছান জিয়া (৪৪), কামরুজ্জামান (৪০), সাইফুল ইসলাম (২৬), সাকির আলী ওরফে শাকিল (৩৬), খলিলুর রহমান (৪২), ইসমাইল হোসেন (৩৬), রাকিবুল ইসলাম ওরফে সম্রাট (২৫), আবুল হোসেন ওরফে সায়মুন (২৮), জান্নাতুল ফেরদাউস ওরফে রাসেল (৩৩), সেলিম সরদার (৪৩), শেখ জাকির হোসেন (৪০), আব্দুল কাদের শরীফ (৩৩), হুমায়ুন কবির (৫০), কেরামত হোসেন ওরফে সজিব (৩৮) ও রুবেল বিশ্বাস (৩৩)।
আজ মঙ্গলবার দুপুরে রাজধানীর কারওয়ান বাজারস্থ র‌্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে র‌্যাব-৪ এর অধিনায়ক (সিও) ও অতিরিক্ত ডিআইজি চৌধুরী মনজুরুল কবীর সাংবাদিকদেরকে জানান, এ প্রতারক চক্রটি দেশের বিভিন্ন এলাকার শিক্ষিত বেকার যুবকদের চাকরির দেওয়ার কথা বলে কোটি কোটি টাকা হাতিয়ে নিয়েছে।
তিনি জানান, তারা বিভিন্ন সরকারি চাকরির নিয়োগ বিজ্ঞপ্তির পর সেসব প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তা হিসেবে নিজেদের পরিচয় দিয়ে চাকরি প্রত্যাশীদের কাছ থেকে ৫ থেকে ১০ লাখ টাকা কৌশলে হাতিয়ে নেয়।
তিনি আরও জানান, যোগদানের ৩ থেকে ৪ দিন আগে ভুয়া নিয়োগপত্র দেখিয়ে তারা টাকা নিতো। মূল নিয়োগপত্রটি ডাকের মাধ্যমে পাঠানো হচ্ছে বলে জানাতো।
পরবর্তীতে চাকরিপ্রার্থী নির্ধারিত তারিখে কাজে যোগ দিতে গিয়ে নিয়োগপত্রটি ভুয়া বলে জানতে পারে। তখন তারা ওই চক্রের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও ব্যর্থ হয়। এভাবে চক্রের সদস্যরা দীর্ঘদিন ধরে অনেক মানুষের কাছ থেকে টাকা হাতিয়ে নিয়ে সর্বশান্ত করেছে বলেও জানান তিনি।
এক প্রশ্নের জবাবে তিনি বলেন, তারা এ পর্যন্ত প্রায় ১৫০ থেকে ১৬০ জনের সঙ্গে প্রতারণা করেছে। গত ৮ বছর ধরে তারা রাজধানীতে এই প্রতারণা মূলক কর্মকান্ড চালিয়ে আসছিল।
প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা প্রতারণা করার কথা র‌্যাবের কাছে স্বীকার করে।
তাদের বিরুদ্ধে আইননানুগ ব্যবস্থা নেয়া হয়েছে।