বাসস ক্রীড়া-৯ : দুর্বল ফর্মের কারণে ঝুঁকিতে আমলা

176

বাসস ক্রীড়া-৯
আমলা-ফর্ম
দুর্বল ফর্মের কারণে ঝুঁকিতে আমলা
জোহানেসবার্গ, ১৬ এপ্রিল, ২০১৯ (বাসস/এএফপি) :আংল্যান্ড অনুষ্ঠিত আসন্ন ক্রিকেট বিশ্বকাপের জন্য বৃহস্পতিবার দল ঘোষণা করবেন দক্ষিণ আফ্রিকার নির্বাচকরা। তবে তার আগে নির্বাচকদের সামনে বড় হয়ে উঠেছে অভিজ্ঞ ব্যাটসম্যান হাশিম আমলার দুর্বল ফর্ম।
দক্ষিণ আফ্রিকার সর্বকালের সেরা ওয়ানডে খেলোয়াড়দের একজন ৩৬ বছর বয়সী হামলা। কিন্তু সাম্প্রতিক সময়ে তার খারাপ পারফরমেন্স এবং বয়সের ছোঁয়া পড়েছে মাঠে।
চলতি বছরের শুরুতে নিজ মাঠে বিস্ময়করভাবে শ্রীলংকার বিপক্ষে পরাজিত টেস্ট সিরিজে চার ইনিংসে মাত্র ৫১ রান করেছেন আমলা। এরপর সফরকারী লংকানদের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম চার ম্যাচে খেলেননি তিনি। যদিও ক্রিকেট দক্ষিণ আফ্রিকা তখন বলেছিলো আমলাকে বাদ দেয়া হয়নি। শেষ দুই ম্যাচে তার খেলার কথা ছিল । তবে বাবার গুরুতর অসুস্থতার কারণে খেরতে পারেননি তিনি।
প্রায় এক মাস খেলার বাইরে থাকার পর চলতি মাসের শুরুতে দক্ষিণ আফ্রিকার ঘরোয়া টি-২০ ক্রিকেটে কেপ কোবরাসের হয়ে খেলায় ফিরেছেন আমলা। তবে তিন ম্যাচে করেছেন মাত্র ২৮ রান।
অধিনায়ক ফাফ ডু প্লেসিস, রাসি ভ্যান ডার ডুসেন, ডেভিড মিলার এবং জেপি- প্রায় সকলেরই বিশ্বকাপ দলে জায়গা পাওয়া অনেকটা নিশ্চিত। ১৫ সদস্যের দলে সম্ভবত টপ অর্ডারে মাত্র দুই ব্যাটসম্যানের পজিশন খালি আছে।
-অসাধারণ ফিল্ডার-
আমলার প্রতিদ্বন্দ্বী আইডেন মার্করাম এবং রিজা হেন্ড্রিকস উভয়েই রয়েছেন দুর্দান্ত ফর্মে। ওয়ানডেতে ভাল করতে না পারলেও সম্প্রতি শ্রীলংকার বিপক্ষে তিন ম্যাচ টি-২০ সিরিজের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন হেন্ড্রিকস।
মার্করাম এবং হেন্ড্রিকস উভয়েই দুর্দান্ত ফিল্ডারও বটে।
দল ঘোষণার আগে বড় বিতর্ক দেখা দিয়েছে তিন ফাস্ট বোলার কাগিসো রাবাদা, ডেল স্টেইন এবং লুঙ্গি এনগিডির ব্যাকআপ নিয়েও।
নবাগত এনরিখ নর্টি শ্রীলংকার বিপক্ষে ওয়ানডে সিরিজে ভাল করেছেন এবং ইনজুরির কারণে চলমান ইন্ডিয়ান প্রিমিয়ার লীগে(আইপিএল) খেলতে না পারলেও বিশ্বকাপরে আগেই তিনি ফিট হয়ে উঠবেন বলে ধারণা করা হচ্ছে।
গত বছর ফেব্রুয়ারীর পর থেকে কোন ওয়ানডে না খেললেও ঘন্টায় ১৪০ কিলোমিটারের চেয়ে বেশি গতিতে বোলিং করতে সক্ষম হওয়া ও লোয়ার অর্ডারে একজন হার্ড হিটার হওয়ার কারণে অনেকেই ক্রিস মরিসকে বিশ্বকাপ দলে দেখতে চান।
অলরাউন্ডার হিসেবে আন্দিল ফেলুকুয়াও এবং ডোয়াইন প্রিটোরিয়াস এবং স্পিন বোলার হিসেবে ইমরান তাহির ও তাবরিজ শামসি দলে সুযোগ পেতে পারেন।
ব্যাকআপ উইকেটরক্ষহিসেবে মিলার উঠে আসায় বাদ পড়তে পারেন ডি কক।
বাসস/এএফপি/স্বব/১৬৫০/মোজা/নীহা