বাসস দেশ-১১ : জীবনকে অর্থবহ করতে সুন্দর কণ্ঠস্বরের কোন বিকল্প নেই : মাহবুব আলী

189

বাসস দেশ-১১
প্রতিমন্ত্রী-আলোচনা
জীবনকে অর্থবহ করতে সুন্দর কণ্ঠস্বরের কোন বিকল্প নেই : মাহবুব আলী
ঢাকা,১৬ এপ্রিল, ২০১৯ (বাসস) : বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বলেছেন,জীবনকে অর্থবহ করতে সুন্দর কণ্ঠস্বরের কোন বিকল্প নেই।
জীবনে চলার পথে কন্ঠস্বরের গুরুত্ব অপরিসীম এ কথা উল্লেখ করে তিনি বলেন, ‘আমাদের শাণিত কণ্ঠস্বর আমরা ব্যবহার করব উন্নয়ন ও মুক্তিযুদ্ধের চেতনার পক্ষে।’
প্রতিমন্ত্রী আজ মঙ্গলবার বিশ্ব কন্ঠ দিবস উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ডা. মিলন হলে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।
মাহবুব আলী কন্ঠস্বরের যতœ নেওয়ার ওপর গুরুত্ব আরোপ করে বলেন, ১৯৭১ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বজ্রকন্ঠে অনুপ্রাণিত হয়েছিল বাংলাদেশের প্রতিটি নাগরিক। তাঁর অসাধারণ কণ্ঠস্বরের কারণে জাগ্রত হয়ে বাঙালি জাতি ঝাঁপিয়ে পড়েছিল মহান মুক্তিযুদ্ধে।
প্রতিমন্ত্রী বলেন, ১৯৭১ সালের ৭ মার্চ সোহরাওয়ার্দী উদ্যানে দেয়া বঙ্গবন্ধুর সেই অমর ভাষণ আজ বিশ্ব ঐতিহ্যের তালিকায় স্থান পেয়েছে।
মাহবুব আলী বলেন, ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময়কালিন জর্জ হ্যারিসন ও পন্ডিত রবিশংকরের আয়োজিত কনসার্ট ফর বাংলাদেশ, বাংলাদেশের শিল্পীদের রণাঙ্গণে পরিবেশিত গান এবং স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের প্রতিটি অনুষ্ঠান বাঙালি জাতিকে অনুপ্রাণিত করেছে, প্রেরণা যুগিয়েছে।
অন্যান্যের মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ডাক্তার শহীদুল্ল¬াহ সিকদার, অধ্যাপক ডাক্তার মনিলাল আইচ, অধ্যাপক ডাক্তার খোরশেদ আলম মজুমদার, অধ্যাপক ডাক্তার শেখ হাসানুর রহমান ও অধ্যাপক ডাক্তার বেলায়েক হোসেন সিদ্দিকী বক্তৃতা করেন।
আলোচনা অনুষ্ঠানের পূর্বে প্রতিমন্ত্রী র‌্যালির মাধ্যমে বিশ্ব কণ্ঠস্বর দিবসের অনুষ্ঠানমালার উদ্বোধন ঘোষণা করেন।
বাসস/সবি/জেডআরএম/১৬৩৫/-কেজিএ