বাসস বিদেশ-৬ : ট্রাম্পের অবকাশ কেন্দ্র থেকে গ্রেফতার হওয়া নারী বেআইনি কিছু করতে চেয়েছিল : বিচারক

228

বাসস বিদেশ-৬
যুক্তরাষ্ট্র-রাজনীতি-গুপ্তচরবৃত্তি
ট্রাম্পের অবকাশ কেন্দ্র থেকে গ্রেফতার হওয়া নারী বেআইনি কিছু করতে চেয়েছিল : বিচারক
মিয়ামি, ১৬ এপ্রিল, ২০১৯ (বাসস ডেস্ক): যুক্তরাষ্ট্রের এক ফেডারেল বিচারক সোমবার বলেছেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ফ্লোরিডার অবকাশযাপন কেন্দ্রে বিধিবহির্ভূত সফটওয়্যার আনায় অভিযুক্ত চীনা নারী সেখানে বেআইনি কিছু করতে চেয়েছিল বলে ধারণা করা হচ্ছে। ফলে তিনি তার জামিন আবেদন নাকচ করে দিয়ে তাকে বিচারের কাঠগড়ায় দাঁড় করান। খবর এএফপি’র।
আদালতের নথি থেকে জানা যায়, গত ৩০ মার্চ ঝং উজিংকে ট্রাম্পের অবকাশ কেন্দ্র মার-এ-লাগো থেকে গ্রেফতার করা হয়। মার্কিন এ প্রেসিডেন্ট যেসব স্থানে বারবার বেড়াতে যান এটি হলো সেসব স্থানের অন্যতম। একাধিক মোবাইল ও বিধিবহির্ভূত সফটওয়্যার নিয়ে সেখানে প্রবেশের চেষ্টা করায় তাকে গ্রেফতার করা হয়।
মিয়ামি হেরালন্ড জানায়, ঝংয়ের মামলার শুনানি চলাকালে বিচারক ইউলিয়াম ম্যাথিউম্যান বলেন, ‘আদালতে হাজির করা চীনের এ নারী বেআইনি কিছু করার উদ্দেশ্য ছিল।’
তিনি বলেন, ৩৩ বছর বয়সী এ নারীকে অবশ্যাই বন্দি রাখতে হবে কারণ তার পলায়ন বা অনুপস্থিতি মারাত্মক ঝুঁকিপূর্ণ।
ঝংকে গুপ্তচরবৃত্তির জন্য অভিযুক্ত করা না হলেও ফেডারেল কর্মকর্তাদের কাছে মিথ্যা তথ্য দেয়ায় তাকে অভিযুক্ত করা হয়। প্রথমে সে নিজেকে একজন সদস্য হিসেবে দাবি করে অবকাশ কেন্দ্রের পুল ব্যবহার করতে চায়। পরে সে নিজেকে চাইনিজ-আমেরিকান মৈত্রী অনুষ্ঠানে অংশ নিতে আসা অনুপস্থিত সদস্য হিসেবে দাবি করে।
জানা সত্ত্বেও সংরক্ষিত একটি ভবনে প্রবেশ করায় তাকে অভিযুক্ত করা হয়।মার-এ-লাগোতে বেড়াতে আসলে ট্রাম্প এ ভবনে অবস্থান করেন।
এ মামলায় দোষী সাব্যস্ত হলে ঝংয়ের সর্বোচ্চ পাঁচ বছরের সাজা এবং আড়াই লাখ ডলার জরিমানা হতে পারে।
বাসস/এমএজেড/১৪১৫/এমএবি