বাসস দেশ-৩১ : মহানগরী ও পৌর এলাকায় আধুনিক জনবান্ধব নগর সেবা প্রদান করুন : এলজিআরডি মন্ত্রী

331

বাসস দেশ-৩১
এলজিআরডি মন্ত্রী-সভা
মহানগরী ও পৌর এলাকায় আধুনিক জনবান্ধব নগর সেবা প্রদান করুন : এলজিআরডি মন্ত্রী
ঢাকা, ১৫ এপ্রিল, ২০১৯ (বাসস) ঃ স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন (এলজিআরডি) ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম মহানগরী ও পৌর এলাকায় নাগরিকদের আধুনিক জনবান্ধব নগর সেবা প্রদানের জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছেন।
তিনি আজ সোমবার বিকালে সচিবালয়স্থ স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে স্থানীয় সরকার বিভাগের ২০১৮-১৯ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তির সূচকসমূহের লক্ষ্যমাত্রা শতভাগ নিশ্চিতকরণ সংক্রান্ত সভায় সভাপতির বক্তৃতায় এ আহ্বান জানান।
মন্ত্রী বলেন, স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের নিজস্ব আয়, সম্পদ বৃদ্ধি, গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণে প্রয়োজনীয় অর্থায়ন, আর্থিক ব্যবস্থাপনার উন্নয়ন একং স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের সকল পর্যায়ে তথ্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে।
সভায় স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব এস এম গোলাম ফারুকসহ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ এবং বিভিন্ন দপ্তর প্রধানগণ উপস্থিত ছিলেন।
তাজুল ইসলাম পরিকল্পিত, নিরাপদ ও টেকসই নগর অবকাঠামো উন্নয়ন, বর্জ্য ব্যবস্থাপনা আধুনিকায়ন, জলাবদ্ধতা দূরীকরণ, অবৈধ স্থাপনা উচ্ছেদ, পথচারীদের যাতায়াতের অধিকার প্রতিষ্ঠা, প্রতিবন্ধী-সংবেদনশীল ফুটপাত নির্মাণ, পাবলিক টয়লেটের সংখ্যা বৃদ্ধিসহ বিদ্যমান সমস্যা ও চ্যালেঞ্জ মোকাবিলায় দিক-নির্দেশনা নে।
মন্ত্রী বার্ষিক কর্মসম্পাদন চুক্তির অর্জনসমূহের জন্য সন্তোষ প্রকাশ করেন এবং যে সূচকসমূহে লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি তা খতিয়ে দেখে যথোপযুক্ত ব্যবস্থা নেয়ার তাগিদ দেন।
এ সভায় জানানো হয়, স্থানীয় সরকার বিভাগ ও মন্ত্রিপরিষদ বিভাগের মধ্যে ২০১৮ সালের ৪ জুলাই ২০১৮-১৯ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষরিত হয়।
এছাড়া সরকারি কর্মসম্পাদন ব্যবস্থাপনা পদ্ধতির আওতায় স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিবের সাথে এ বিভাগের আওতাধীন ১৯ টি দপ্তর ও সংস্থার প্রধানগণ ২০১৮ সালের ১২ জুন ২০১৮-১৯ অর্থবছরে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর করেন বলে সভায় জানানো হয়।
বাসস/সবি/জেডআরএম/২০০৫/-এমএসআই