বাসস ক্রীড়া-৬ : লিলির কাছে শোচনীয় পরাজয়ে ফের বিলম্বিত হল পিএসজির শিরোপা উৎসব

69

বাসস ক্রীড়া-৬
ফুটবল-ফ্রান্স-লীগ ওয়ান-পিএসজি
লিলির কাছে শোচনীয় পরাজয়ে ফের বিলম্বিত হল পিএসজির শিরোপা উৎসব
প্যারিস, ১৫ এপ্রিল ২০১৯ (বাসস/এএফপি) : লিলির কাছে শোচনীয় পরাজয়ে ফের বিলম্বিত হল প্যারিস সেন্ট জার্মেইর (পিএসজি) শিরোপা উৎসব। ৭ বছরের মধ্যে ষষ্ঠ বারের মত লীগ ওয়ানের শিরোপা জয়ের উৎসবটি বিলম্বিত হবার কারণ হচ্ছে লিলির কাছে ৫-১ গোলের শোচনীয় পরাজয়। ফরাসী লীগে গত ১০ বছরের মধ্যে এটিই পিএসজির সবচেয়ে বড় পরাজয়।
গত সপ্তাহের শেষ ভাগেই শিরোপা নিশ্চিত করার সুযোগ ছিল পিএসজি’র। কিন্তু ওই ম্যাচে তারা স্ট্রসবার্গকে হারাতে ব্যর্থ হয়। শিরোপা নিশ্চিত করার জন্য গতকাল রোববার তাদের প্রয়োজন ছিল একটি মাত্র পয়েন্ট সংগ্রহ করা। কিন্তু ওই ম্যাচে তারা ৫৪ মিনিট ধরে খেলেছে ১০ জন নিয়ে। শুধু তাই নয়, ইনজুরির কারণে তাদেরকে হারাতে হয়েছে অধিনায়ক থিয়াগো সিলভা ও থমাস মুনিরকে।
রোববার সেডানে ৫-১ গোলের এই হারটিই ঘরোয়া ফুটবলে পিএসজির সবচেয়ে বড় পরাজয়। এর আগে ২০০৯ সালে তারা ৪-০ গোলে হার মেনেছিল বর্দুর কাছে। যদিও দ্বিতীয় স্থানে থাকা লিলির চেয়ে এখনো ১৭ পয়েন্টে এগিয়ে রয়েছে পয়েন্ট তালিকার শীর্ষে থাকা থমাস টাচেলের শিষ্যরা। আগামী বুধবার তারা যদি নঁতের বিপক্ষে জয়লাভ করে তাহলে ৬ ম্যাচ বাকী থাকতেই শিরোপাটি নিশ্চিত হয়ে যাবে।
ম্যাচে অফসাইডের কারণে দু’টি গোল বাতিল হয়ে গেছে পিএসজি তারকা কিলিয়ান এমবাপ্পের। খেলা শেষে তিনি বলেন, ‘আমরা চ্যাম্পিয়ন হতে যাচ্ছি। তবে আপনি সঠিক পথটি হারিয়েছেন। আমরা আসলে এমন ঘাটতিতে নেই, যে তিন, চার বা পাঁচ গোল খেতে হবে। পরাজয় ঘটতেই পারে। তবে এটি স্বাভাবিক নয়।’
ম্যাচের ৭ মিনিটেই মুনিরের আত্মঘাতি গোলে পিছিয়ে পড়ে পিএসজি। ১১ মিনিটে জুয়ান বার্নেট গোলটি ফিরিয়ে দিয়ে শিরোপা জয়ের সুবাস ছড়াতে থাকে পিএনজি শিবিরে। কিন্তু ১৩ মিনিটের সময় বিশ্বকাপ জয়ী এমবাপ্পের ২৮তম লীগ গোলটি বাতিল করা হয় অফসাইডের কারণে। এরপর মুনিরকে মাঠ থেকে প্রত্যাহার করে নেয়ার পর পরই হাঁটুতে চোট নিয়ে মাঠ ছাড়তে হয় সিলভাকে। এরপর ৩৬ মিনিটের সময় নিকোলাস পেপের সঙ্গে সংঘর্ষ নিয়ে ভিএআর পরীক্ষার সময় তর্কে জড়িয়ে পড়ায় লাল কার্ড দেখে মাঠ ছাড়েন বার্নাট। ফলে ১০ জনের দলে পরিণত হয় পিএসজি।
যে কারণে বিরতির পর পাল্টে যায় ম্যাচের চেহারা। ওই অর্ধেই গুনে গুনে চার গোল করে পিএসজি। ৫১ মিনিটে পেপে, ৬৫ মিনিটে জনাথান বামবা, ৭১ মিনিটে গ্যাব্রিলে দোস স্যান্টোস ও ৮৪ মিনিটে জোসে ফন্টে গোল কলে একেবারেই নাকাল করে তোলেন পিএসজিকে। এভাবেই ১০ বছরের ইতিহাসে সবচেয়ে বড় হারটি দেখতে হয়ে প্যারিস জায়ান্টদের।
লীগের অন্য ম্যাচে মন্টিফিলার ২-১ গোলে টুয়ালোসকে ও সেন্ট এথিয়েন ৩-০ গোলে বর্দুকে পরাজিত করেছে।
বাসস/এএফপি/এমএইচসি/১৮০৫/মোজা/স্বব