বাসস দেশ-১৫ : সিউলে বাংলা নববর্ষ উদযাপন

165

বাসস দেশ-১৫
সিউল-নববর্ষ
সিউলে বাংলা নববর্ষ উদযাপন
ঢাকা, ১৫ এপ্রিল, ২০১৯ (বাসস) : দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে বাংলাদেশ দূতাবাস বর্ণাঢ্য আয়োজনে বাংলা নববর্ষ ১৪২৬ উদযাপন করে।
সিউলের অন্যতম প্রাণকেন্দ্র সিটি হলে রোববার আয়োজিত এ অনুষ্ঠানে কয়েকটি দেশের রাষ্ট্রদূতসহ বিভিন্ন দেশের কূটনীতিক, শতাধিক কোরিয়ান নাগরিক, বাংলাদেশিদের সামাজিক সংগঠনের সদস্য এবং বিভিন্ন শ্রেণী-পেশার প্রবাসীসহ প্রায় সাত শতাধিক অতিথি স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন।
এ উপলক্ষ্যে মিলনায়তন এবং এর আশপাশে ব্যানার, ফেস্টুন, বেলুন ইত্যাদি দিয়ে সুসজ্জিত হয়। এছাড়া বাংলাদেশী কারুপণ্য দিয়ে মিলনায়তনের ভেতরে কয়েকটি বুথ সাজানো হয়। বর্ষবরণের এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিউল মেট্রোপলিটন গভর্ণমেন্টের আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক দূত লিম গিয়ন-হিয়ং।
দূতাবাস পরিবারের ‘এসো হে বৈশাখ’ পরিবেশনার মধ্য দিয়ে অনুষ্ঠানের শুরু হয় । এরপর দক্ষিণ কোরিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম স্বাগত বক্তব্যে সবাইকে নববর্ষের শুভেচ্ছা জানিয়ে বলেন, বাঙালীর বর্ষবরণের এই সার্বজনীন উৎসবে ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলের অংশগ্রহণ বাংলাদেশের অসাম্প্রদায়িক চেতনার পরিচায়ক। তিনি বিদেশী অতিথিদের বাংলা নববর্ষের পটভূমিসহ কোরিয়ার নববর্ষ সোললালের সাথে এর বিভিন্ন সাদৃশ্য তুলে ধরেন। শুভেচ্ছা বক্তব্যে প্রধান অতিথি ইম গিয়ন-হিয়ং সবাইকে বাংলা নববর্ষের শুভেচ্ছা জানিয়ে বাঙালী সংস্কৃতির ভূয়সী প্রশংসা করেন।
তিনি ভাষা, সংস্কৃতি ও স্বাধিকার আন্দোলনের ক্ষেত্রে বাংলাদেশ এবং দক্ষিণ কোরিয়ার মধ্যে সাদৃশ্যের বিষয়ে আলোকপাত করেন।
এ অনুষ্ঠানের অন্যতম আকর্ষণ ছিলো বাঙালীর গর্ব মঙ্গল শোভাযাত্রা। বর্র্ণিল পোষাকে সজ্জিত হয়ে রঙ-বেরঙের মুখোশ, ব্যানার ও পতাকা নিয়ে প্রায় দুই শতাধিক প্রবাসী বাংলাদেশী এই শোভাযাত্রায় অংশ নেন। সাংস্কৃতিক পর্বে বাংলাদেশ শিল্পকলা একাডেমী থেকে ১০ সদস্যের একটি দল ‘আবহমান বাংলা’ এবং ‘জন্মেছি এই দেশে’ এই দু’টি পরিবেশনার মাধ্যমে দর্শকদের বিমোহিত করেন। প্রায় তিন ঘন্টাব্যাপী এই পর্বে কোরিয়ান শিল্পীরা হারমনিকা এবং সুপরানো পরিবেশন করেন।
এছাড়া প্রবাসী শিল্পীরা নাচ, গান ও কবিতা পরিবেশন করেন। মধ্যাহ্নভোজে ছিলো শতভাগ বাঙালীয়ানা।
বাসস/সবি/এমএসএইচ/১৭০৫/-কেএমকে