বাসস দেশ-২৩ : ভারত আজ জালিয়ানওয়ালা বাগ হত্যাকান্ডের শততম বর্ষ পালন করেছে

332

বাসস দেশ-২৩
ভারত-জালিয়ানওয়ালা বাগ-শ্রদ্ধা
ভারত আজ জালিয়ানওয়ালা বাগ হত্যাকান্ডের শততম বর্ষ পালন করেছে
॥ আমিনুল ইসলাম মির্জা ॥
নয়াদিল্লী, ১৩ এপ্রিল, ২০১৯ (বাসস) : ভারত আজ জালিয়ানওয়ালা বাগ হত্যাকান্ডের শততম বর্ষ পালন করেছে। ১৯১৯ সালের ১৩ এপ্রিল পাঞ্জাবের অমৃতসরের একটি পার্কে সমবেত নিরস্ত্র বিক্ষোভকারীদের ওপর সৈন্যরা সরাসরি গুলি চালালে শত শত নির্দোষ নারী-পুরুষ ও শিশু প্রাণ হারায়।
ভারতে বৃটিশ ঔপনিবেশিক শাসনের অন্যতম কলঙ্কজনক ঘটনার একটি এই জালিয়ানওয়ালা বাগ হত্যাকান্ড। ইতোমধ্যে এই জঘন্য ঘটনার একশ’ বছর পেরিয়ে গেলেও এখানকার অধিবাসীদের মন থেকে এই নির্মম হত্যাকান্ডের স্মৃতি মুছে যায়নি।
এই ঘটনার জন্য বৃটিশদের ক্ষমা প্রার্থনার ভারতীয়দের আবেগঘন দাবির প্রতি আজো শ্রদ্ধা প্রদর্শন করা হয়নি। এমনকি দুঃখ প্রকাশও করেননি বৃটেনের পক্ষ থেকে।
১৯১৯ সালের ১৩ এপ্রিল বৃটিশ সৈন্যদের গুলিতে প্রকৃতপক্ষে কত লোক প্রাণ হারিয়েছে তা স্পষ্ট নয়। তবে ঔপনিবেশিক শাসকের রেকর্ড অনুযায়ী ঐ ঘটনায় প্রায় ৪শ’ লোক নিহত হয়েছে। অবশ্য ভারতের হিসাবে নিহতের সংখ্যা এক হাজারের কাছাকাছি হবে।
সরকারি সূত্র জানায়, পাঞ্জাবের অমৃতসরে জালিয়ানওয়ালা বাগ স্মৃতিস্তম্ভে জালিয়ানওয়ালা বাগের ঘটনায় নিহতদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন ভারতের ভাইস প্রেসিডেন্ট এম. ভেনকাইয়া নাইডু। এই জঘন্য হত্যাকান্ডের শতবর্ষ পালন উপলক্ষে এই শ্রদ্ধ জানানো হয়।
শ্রদ্ধা নিবেদনের অনুষ্ঠানে ভাইস প্রেসিডেন্ট একটি স্মারক কয়েন ও স্মারক ডাক টিকিট অবমুক্ত করেন এবং জালিয়ানওয়ালা বাগ হত্যাকান্ডের স্থলে আয়োজিত মেলা পরিদর্শন করেন।
তাছাড়া ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীও জালিয়ানওয়ালা বাগ হত্যাকান্ডে নিহতদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।
বাসস/এআইএম/অনুবাদ-জেহক/১৯৩৫/মমআ/-কেএমকে