বাসস ক্রীড়া-১২ : আয়ারল্যান্ড, স্কটল্যান্ড এবং নেদারল্যান্ডের দুটি করে দল নিয়ে ইউরো-টি-২০ স্ল্যাম

194

বাসস ক্রীড়া-১২
ইউরো-টি-২০
আয়ারল্যান্ড, স্কটল্যান্ড এবং নেদারল্যান্ডের দুটি করে দল নিয়ে ইউরো-টি-২০ স্ল্যাম
মুম্বাই, ১৩ এপ্রিল, ২০১৯ (বাসস/পিটিআই) : বর্তমান বিশ্বে ক্রিকেটীয় প্রায় সকল দেশেই অনুষ্ঠিত হচ্ছে ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক ঘরোয়া টি-২০ ক্রিকেট টুর্নামেন্ট। তারই ধারবাহিকতায় এবার আয়ারল্যান্ড, স্কটল্যান্ড এবং নেদারল্যান্ডস তিন দেশ মিলে আয়োজন করতে যাচ্ছে ‘ইউরো টি-২০ স্ল্যাম। চলতি বছরের শেষ দিকে শুরু হতে যাওয়া এ টুর্নামেন্ট ওয়েস্ট ইন্ডিজের সুনিল নারাইন, কাইরন পোলার্ড এবং আন্দ্রে রাসেলের মত টি-২০ ফ্রিল্যান্সার ক্রিকেটারদের জন্য খুব ভাল একটি সংবাদ।
আয়ারল্যান্ড, স্কটল্যান্ড এবং নেদারল্যান্ডের দুটি করে দল নিয়ে প্রথমবারের মত আগামী ৩০ আগস্ট- ২২ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে এ টুর্নামেন্ট।
টুর্নামেন্টে তিন দেশের ছয়টি শহর ভিত্তিক ছয়টি দল আয়ারল্যান্ডের ডাবলিন ও বেলফাস্ট, স্কটল্যান্ডের এডিনবার্গ ও গ্লাসগো এবং নেদারল্যান্ডের আমস্টারডাম ও রটারডাম অংশ গ্রহণ করবে।
তবে ২০১৯ আসরে ম্যাচগুলো অনুষ্ঠিত হবে কেবলমাত্র ডাবলিন, এডিনবার্গ ও আমস্টারডাম শহরে।
রাউন্ড রবীন লীগ পদ্ধতিতে সেমিফাইনাল ও ফাইনালসহ মোট মোট ৩৩টি ম্যাচ অনুষ্ঠিত হবে।
টুর্নামেন্টের নিয়মানুসারে প্রতিটি দলে নয়জন করে ঘরোয়া ক্রিকেটার থাকতে হবে। বিদেশী খেলোয়াড় রাখতে পারবে সর্বোচ্চ সাত জন করে। তবে সেরা একাদশে প্রতি দলে নুন্যতম ছয়জন ঘরোয়া ক্রিকেটার থাকতে হবে।
লীগ আয়োজনের অন্যতম প্রোমোটর জিএস গ্রুপের কর্নধার গুরমিত সিং বলেন, ‘লীগ আয়োজনের জন্য নির্বাচিত শহরগুলো নিয়ে আমরা খুবই খুশি। সব কিছু বিচার বিবেচনা করেই আয়ারল্যান্ড, স্কটল্যান্ড ও নেদারল্যান্ডস ক্রিকেট বোর্ড শহরগুলো নির্বাচন করেছে। পুরো বিশ্বজুড়ে বেশ কিছু স্পন্সর প্রতিষ্ঠানের সঙ্গে আমরা আলোচনা করছি। কমিটি মেম্বার এবং স্পন্সর ঠিক হলে আলোচনা করে আমরা ফ্র্যাঞ্চাইজির নাম ঘোষনা করব।’
আগামী ৩০ এপ্রিল আয়ারল্যান্ডে এক অনুষ্ঠানের মধ্য দিয়ে ইউরো টি-২০ স্ল্যামের আনুষ্ঠানিক যাত্রা শুরু হবে।
বাসস/পিটিআই/স্বব/১৭৪০/নীহা