বাজিস-৫ : উদীচী ও শেকড় যশোরের বর্ষবরণের প্রস্তুতি সম্পন্ন

123

বাজিস-৫
যশোর-বর্ষবরণ
উদীচী ও শেকড় যশোরের বর্ষবরণের প্রস্তুতি সম্পন্ন
যশোর, ১৩ এপ্রিল ২০১৯ (বাসস): বাংলা নববর্ষ ১৪২৬-এর প্রথমদিন ‘পহেল বৈশাখ’ আগামীকাল। এদিন বাঙ্গালী সংস্কৃতির ঐতিহ্যবাহি বর্ষবরণ উৎসব।
সংস্কৃতি নগরী খ্যাত যশোরে পহেলা বৈশাখের দিন বর্ষবরণ উৎসব উদ্যাপনের জন্য ব্যপক প্রস্তুতি নিচ্ছে বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন। উৎসবে আমন্ত্রন জানাতে সংগঠনগুলো বিলিবন্টন করছে নিমন্ত্রনপত্র।
বর্ষবরণ উৎসব আয়েজনের এসব কর্মযজ্ঞের মধ্যে পৃথক দু’টি সংবাদ সম্মেলন করেছে যশোরে দুটি সাংস্কৃতিক সংগঠন উদীচী ও শেকড়। এর মাধ্যমে সংগঠন দু’টি গণমাধ্যমের সামনে তাদের বর্ষবরণ অনুষ্ঠানের বিস্তারিত তুলে ধরে।
শনিবার বেলা ১২ টায় যশোর জেলা কার্যালয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করে উদীচী। সংবাদ সম্মেলনে জানানো হয়, ১৯৭৮ সাল থেকে বর্ষবরণ উৎসব করছে উদীচী। ৪৪ বছরের ধারাবাহিকতায় যশোর পৌর উদ্যানের সবুজ চত্বরে এবারও বর্ষবরণ উৎসবের আয়োজন করা হয়েছে।
সকাল ৬টা ৩১ মিনিটে পুরাতন দিনের অন্ধকারকে পেছনে ফেলে, বৈশাখের প্রথম প্রভাতে নতুন আলোককে ভৈরবী রাগ ও তবলার লহরার মধ্য দিয়ে বৈশাখের প্রথম প্রহরকে আহবান করা হবে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ‘এসো হে বৈশাখ’ এবং ‘ওই বুঝি কাল বৈশাখী’ গান দিয়ে। বেলা সাড়ে ১১ টা পর্যন্ত চলবে এ অনুষ্ঠান।
শিশুতোষ অনুষ্ঠান, হারানো দিনের বাংলা গান, লোকসঙ্গীত, আধুনিক সংগীত ও লোকনৃত্য, ইতিহাস ভিত্তিক গীতি আলেখ্য দিয়ে এবারের বর্ষবরনের অনুষ্ঠানমালা সাজানো হয়েছে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।
এ সময় বলা হয় বরাবরে মত এবারও ডা. কাজী রবিউল হক নববর্ষ পদক প্রদান করা হবে। এবার পদক পাচ্ছেন উদীচীর যশোর জেলা সভাপতি নাট্য পরিচালক ও নাট্যাভিনেতা ডিএম শাহিদুজ্জামান। এছাড়াও উদীচী পরিবারের ৪ সদস্যকে এবার বিশেষ সম্মাননা জানানো হবে। এরা হলেন- উদীচী যশোরের উপদেষ্টা ও স্থানীয় সরকার প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য, কবি ও সাংবাদিক ফখরে আলম, উদীচী পরিচালিত মুনসী রইসউদ্দিন সংগীত আকাদেমীর ছাত্রী ওয়াজীহা তাসনী ও ২০১৮ সালে পিএসসি পরীক্ষায় যশোর বোর্ডে ট্যালেন্টপুলে বৃত্তি প্রাপ্ত তারিন তাসমিম সাইমামা।
এছাড়াও আইনশৃংখলা বাহিনীর পাশাপাশি অনুষ্ঠানে নিরাপত্তার দায়িত্ব পালন করবে নিজস্ব স্বেচ্ছাসেবকবৃন্দ। সাংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সাধারণ সম্পাদক সাজ্জাদুর রহমান খাঁন বিপ্লব। এসময় উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি ডিএম শাহিদুজ্জামান, উপদেষ্টা অধ্যাপক সন্তোস হালদার প্রমুখ।
এদিকে, শেকড় যশোর তাদের বর্ষবরণ আয়োজন সম্পর্কে জানান দিতে যশোর ইনস্টিটিউটের নাট্যকলা সংসদের ভূপতি মঞ্চে সংবাদ সম্মেলন করে। এ সময় জানানো হয়, শহরের চারখাম্বা মোড় এলাকায় হোটেল ওরিয়নের সামনের আঙিনায় এবারের বর্ষবরণ অনুষ্ঠান করবে সংগঠনটি।
সংবাদ সম্মেলনে বলা হয়, সংগঠনটি পহেলা বৈশাখ সকাল এগারটায় নববর্ষের অনুষ্ঠান শুরু করবে। সংগঠনের শিল্পী ও কর্মিরা নিজ হাতে আমন্ত্রনপত্র তৈরি করেছে। বর্ষবরনের দিন সকাল ৮ টায় জেলা প্রশাসনের র‌্যালিতে অংশগ্রহনের পর থাকছে মিষ্টিমুখ ও পান্তা ভাতের আয়োজন।
এদিন বিকেল ৩ টায় শুরু হবে সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে গীতি আলেখ্য ‘৭৫ বঙ্গবন্ধু’, একক ও দলীয় সঙ্গীত, নৃত্য, পটগান, অষ্টক, জব্বার মিয়ার বায়োস্কোপ, রূপবান পালা, বাউল গান ও নাটক পরিবেশিত হবে।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি অ্যাঞ্জেলা গোমেজ, সাধারণ সম্পাদক রওশন আরা রাসু, বর্ষবরণ উদ্যাপন পরিষদের আহবায়ক নূর ইমাম বাবুল, অমল কুমার বোস প্রমুখ।
বাসস/সংবাদদাতা/১৬৩৫/এমকে