বাসস দেশ-৪ : পহেলা বৈশাখে রাজধানীসহ সারাদেশে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী

121

বাসস দেশ-৪
আসাদুজ্জামান-বৈশাখ-নিরাপত্তা
পহেলা বৈশাখে রাজধানীসহ সারাদেশে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী
ঢাকা, ১৩ এপ্রিল, ২০১৯ (বাসস) : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, পহেলা বৈশাখের উৎসবকে নির্বিঘ্ন করতে ঢাকাসহ সারাদেশে গোয়েন্দা নজরদারীর মাধ্যমে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে।
স্বরাষ্ট্রমন্ত্রী আজ সকালে রাজধানীর রমনা বটমূলে আইনশৃঙ্খলা বাহিনীর মহড়া ও নিরাপত্তা পরিস্থিতি পর্যবেক্ষণ শেষে সাংবাদিকদের একথা বলেন।
এসময় বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী, ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া, কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম, পুলিশের রমনা বিভাগের উপ-কমিশনার (ডিসি) মারুফ হোসেন সরদারসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, রাজধানীর প্রতিটি বড় উৎসব উদযাপনস্থল সিসিটিভি ক্যামেরার আওতায় রয়েছে। মঙ্গল শোভাযাত্রা ঘিরে আরও কঠোর নিশ্চিদ্র নিরাপত্তা ব্যবস্থা থাকবে।
তিনি বলেন, ‘আমরা বিশ্বাস করি, নিরাপত্তা বাহিনী ও গোয়েন্দা সংস্থার সদস্যদের তৎপরতার কারণে কোনো ধরণের নাশকতার আশঙ্কা নেই। পহেলা বৈশাখকে ঘিরে সামাজিক যোগাযোগ মাধ্যমে কোন ধরণের উস্কানি, গুজব বা প্রোপাগান্ড চালালে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। এছাড়া গুজব ঠেকাতে সামাজিক যোগাযোগ মাধ্যমে থাকছে সাইবার সিকিউরিটি ইউনিটের নজরদারি। এসবে কোন ধরণের কান না দেওয়ার জন্যও দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী।
অনুষ্ঠানস্থল রমনা বটমূলের নিরাপত্তা মহড়ার প্রসঙ্গ তুলে ধরে তিনি বলেন, আমরা পুলিশ বাহিনীর সক্ষমতা বৃদ্ধি করেছি, তারা এখন যেকোনো চ্যালেঞ্জ মোকাবেলা করতে পারে। এখানে যে ধরণের নিরাপত্তা দেওয়া দরকার, যা যা করা দরকার, আমরা তাই করেছি।’
তিনি বলেন, ‘পহেলা বৈশাখে ছায়ানটের বর্ষবরণের অনুষ্ঠান এখানে শুরু হবে। এরপর মঙ্গল শোভাযাত্রা। পুরো ঢাকা শহরের সবাই এই শোভাযাত্রা ও বটমূলের অনুষ্ঠানে যোগ দেবেন। এটি জাতীয় উৎসব। আমি মনে করি, কেউ যদি অরাজক পরিস্থিতি সৃষ্টি করতে চায় তাহলে জনগণই তার প্রতিরোধ করবে।’
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বাঙালির প্রাণের উৎসব পহেলা বৈশাখে সারাদেশে সর্বস্তরের মানুষ সামিল হবেন। এ উপলক্ষে রমনা বটমূল এলাকাসহ পুরো ঢাকা শহর এবং দেশজুড়ে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা সজাগ রয়েছেন। আমাদের গোয়েন্দা সংস্থাসহ সব আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা এব্যাপারে সজাগ আছে।
অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, একটি গোষ্ঠী সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন ধরণের অপপ্রচার চালিয়ে থাকে। সেসব প্রতিরোধে সামাজিক যোগাযোগ মাধ্যমে সাইবার সিকিউরিটি ইউনিটের নজরদারি রয়েছে। পহেলা বৈশাখের উৎসবকে শান্তিপূর্ণ, সুষ্ঠু এবং সুন্দরভাবে উদযাপন করতে যা যা করণীয় তার সবই করা হবে বলে জানান তিনি।
বাসস/সংবাদদাতা/এমএন/১৫৩৫/-আসচৌ