বাজিস-১৬ : বৈশাখী মেলা উপলক্ষে ব্যস্ত সময় পার করছে পাবনার মৃৎ শিল্পীরা

526

বাজিস-১৬
পাবনা-বৈশাখী মেলা
বৈশাখী মেলা উপলক্ষে ব্যস্ত সময় পার করছে পাবনার মৃৎ শিল্পীরা
পাবনা, ১২ এপ্রিল, ২০১৯ (বাসস) : বাংলা নববর্ষ উপলক্ষে পাবনার বিভিন্ন স্থানে বসে বৈশাখী মেলা। এসব মেলায় এখানো মৃৎ শিল্পীদের তৈরি জিনি পত্র বেশ সমাদৃত। বিরাট সংখ্যক ক্রেতা রয়েছে মৃৎ শিল্পীদের তৈরি পণ্য কেনার। বৈশাখী মেলা উপলক্ষে এসব জিনিসপত্র তৈরিতে ব্যস্ত সময় পার করছে পাবনার মৃৎ শিল্পীরা। বৈশাখী মেলা উপলক্ষে পণ্য তৈরিতে এবং রং করতে নারী পুরুষ সমান তালে কাজ করে যাচ্ছেন দিনরাত।
মেলাকে দৃষ্টিনন্দন করতে মৃৎ শিল্পীরা নিজের হাতে নিপুণ কারুকাজে মাটি দিয়ে তৈরি করেন শিশুদের জন্য রকমারি পুতুল, ফুলদানি, ফল, হাঁড়ি, কড়াই, ব্যাংক, বাসন, ঘটি, ফুলের টবসহ বিভিন্ন প্রয়োজনীয় জিনিসপত্র। এর পাশাপাশি নিত্য প্রয়োজণীয় কলসি, গামলা, বাটিসহ বেশকিছু জিনিস তৈরি করছে বৈশাখী মেলা উপলক্ষে।
পাবনা সদর, সুজানগর, চাটমোহর, বেড়া, সাথিঁয়াসহ জেলার বিভিন্ন এলাকা কয়েক হাজার মানুষ মৃৎ শিল্পের সাথে জড়িত। জীবিকা এবং পুর্বপুরুষদের পেশায় অভ্যস্ত হয়ে কাজ করছেন এই মৃৎ শিল্পীরা। যুগের সাথে তাল মিলিয়ে মৃৎ শিল্পীরাও পণ্যের ধরন, রং পরিবর্তন করছেন।
সুজানগর উপজেলার পালপাড়ায় সরেজমিনে দেখা যায়, তাপস পাল তার স্ত্রী কন্যা নিয়ে মাটি দিয়ে বিভিন্ন ধরনের খেলনা রং করছেন। পাশে সুভাষ পাল ও ছেলে মেলায় বিক্রি করার জন্য আম, কলা, কাঠালসহ বিভিন্ন খেলনা করছেন। তাপস পাল বলেন, ‘আগামী পহেলা বৈশাখ থেকে কয়েকটি মেলা আছে। এসব মেলায় আমাদের তৈরি পণ্যেও বেশ চাহিদা আছে। তাই ব্যস্ত সময় পার করছি জিনিসপত্র বানাতে।’ তিনি আরো বলেন, এখনো মানুষের দুর্বলতা আছে মাটির তৈরি জিনিসের ওপর। ভালো শিল্পকর্মের এখনো বেশ কদর রয়েছে।’
বাসস/সংবাদদাতা/মমআ/২১৩০/-এমকে