বাসস দেশ-১৬ : বাংলাদেশ অন্য দেশের ভাষা ও সংস্কৃতিকে মর্যাদা দেয় : নৌপরিবহন প্রতিমন্ত্রী

339

বাসস দেশ-১৬
নৌ- প্রতিমন্ত্রী- আলোচনা- সাংস্কৃতিক
বাংলাদেশ অন্য দেশের ভাষা ও সংস্কৃতিকে মর্যাদা দেয় : নৌপরিবহন প্রতিমন্ত্রী
ঢাকা, ১২ এপ্রিল, ২০১৯ (বাসস) : আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, বাংলাদেশ অন্য দেশের ভাষা ও সংস্কৃতিকে মর্যাদা দেয়। বাংলাদেশের ভাষা ও সংস্কৃতির ঐতিহ্য রয়েছে।
তিনি বলেন, বঙ্গবন্ধু আমাদের একটি স্বাধীন দেশ দিয়েছেন। বঙ্গবন্ধু সকলের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রেখেছেন। বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা শান্তি ও সম্প্রীতির মানবতার পতাকা উড়িয়ে বিশ্বে প্রশংসিত হয়েছেন।
আজ শিল্পকলা একাডেমির জাতীয় সংগীতও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে ইরানি নওরোয (নববর্ষ) ও বাংলা নববর্ষ উপলক্ষে ঢাকাস্থ ইরান সাংস্কৃতিক কেন্দ্র ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির যৌথ উদ্যোগে আয়োজিত এক আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের ইরানি ভিজিটিং প্রফেসর ড. কাজেম কাহদুয়ী, বিশিষ্ট নাট্য অভিনেতা ও পরিচালক মামুনুর রশীদ এবং ইরান সাংস্কৃতিক কেন্দ্রের কালচারাল কাউন্সেলর ড. মাহদী হোসেইনী ফায়েক।
তিনি বলেন, সংস্কৃতিকে লালন করে আমাদের জ্ঞানার্জনকে বিকশিত করতে পারলে বিজ্ঞান সমৃদ্ধ হবে, মানব জাতি উপকৃত হবে। আলোর পথে দৃষ্টি প্রসারিত করে মানুষের কল্যাণে কাজ করতে হবে।
পরে সাংস্কৃতিক পর্বে বাংলাদেশ শিল্পকলা একাডেমির শিল্পীবৃন্দ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের সাংস্কৃতিক দল অংশগ্রহণ করবেন।
বাসস/সবি/এমএআর/২০০৩/কেজিএ