ইউরোপা লীগ : রামসের তারকা দ্যুতিতে ভষ্ম হল নেপোলি

325

লন্ডন, ১২ এপ্রিল ২০১৯ (বাসস/এএফপি) : ইউরোপা লীগের কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে বৃহস্পতিবার নেপোলিকে ২-০ গোলে হারিয়েছে আর্সেনাল। তবে এই জয়ে খুব বেশী উচ্ছসিত না হবার জন্য শিষ্যদের সতর্ক করে দিয়ে গানার কোচ উনাই এমেরি বলেছেন, ফিরতি লেগে আরো শক্তি সঞ্চার করে প্রতিঘাত করার চেস্টা করবে নেপোলি।
এমিরেটস স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচের প্রথমভাগে আধিপত্য প্রতিষ্ঠার মাধ্যমে ২-০ গোলের লীড পেয়ে পুরো ম্যাচটিই নিয়ন্ত্রনে নিয়ে নেয় এমেরির শিষ্যরা। শুরুতেই বেশ ঠান্ডা মেজাজে গোল করে আর্সেনালকে এগিয়ে দেন এ্যারন রামসে। বিরতিতে যাবার আগেই নেপোলির ডিফেন্ডার কালিন্দু কুলিবালির আত্মঘাতি গোলে ২-০ ব্যবধানের লীড পায় স্বাগতিক দল। লুকাস টোরেইরার শটের বল তার গায়ে লেগে নিজেদের জালে প্রবেশ করে।
দ্বিতীয়ার্ধে আর্সেনাল আর কোন গোল করতে না পারলেও দ্বিতীয় লেগের আগে ওই অবস্থানটিই তাদেরকে সুবিধাজনক অবস্থানে রেখেছে। আগামী ১৮ এপ্রিল অনুষ্ঠিত হবে দ্বিতীয় লেগের ম্যাচ।
তবে আর্সেনালের এ্যাওয়ে ম্যাচের দূর্বলতা সম্পর্কে বেশ ভালভাবেই অবগত আছেন এমেরি। যেখানে নেপোলি আরো বেশী শক্তিশালী হয়ে লড়াইয়ে নামার চেষ্টা করবে। সেই সঙ্গে সান পাওলো স্টেডিয়ামে থাকবে নিজেদের দর্শকদের বিশাল সমর্থন।
যে কারণে গানার কোচ বলেন, ‘ভাল কিছুর জন্য প্রথম লেগের ম্যাচের ফল খুবই গুরুত্বপূর্ণ। আমরা যোগ্যতার ভিত্তিতেই জয়ের দাবীদার ছিলাম। কিন্তু আমরা জানি তাদের মাঠে আমাদের কঠিন পরিস্থিতির মোকাবেলা করতে হবে। নিজেদের মাঠে নেপোলির পারফর্মেন্স খুবই শক্তিশালী। ওই ম্যাচেও আমার পরিকল্পনা থাকবে জয়লাভ করার। যদিও তাদের প্রতি আমাদের পুর্ন সম্মান রয়েছে।’
এমেরি বলেন, এ্যাওয়ে ম্যাচে আমাদেরও আধাআধি সুযোগ থাকবে। মাঝে মধ্যে অবশ্য সফরে গিয়ে ঘরের মাঠের মত ছন্দ থাকেনা।
এদিকে হারলেও ফিরতি লেগের ম্যাচ নিয়ে যথেষ্ঠ আত্মবিশ্বাসী নেপোলির কোচ কার্লো আনচেলত্তি। তিনি বলেন,‘ প্রথমার্ধে আমরা খুবই খারাপ খেলেছি। প্রত্যাশানুযায়ী মাঠে আমাদের প্রয়োজনীয় নিয়ন্ত্রন ছিলনা। এই ফল উল্টে সামনে এগিয়ে যাওয়া কঠিন হবে। তবে আমাদের হাতে এখনো ৯০ মিনিট সময় রয়েছে। ম্যাচটি হবে ভিন্ন পরিবেশে, যেখানে থাকবে আমাদের সমর্থকদের আধিক্য। তারা আমাদের সমর্থন যোগাবে। তাই ওই ম্যাচটি নিয়ে আমি বেশ আত্মবিশ্বাসী।
ম্যাচের ১৪ মিনিটে রামসের গোলে এগিয়ে যায় আর্সেনাল। ২৫ মিনিটের সময় কুলিবালির আত্মঘাতি গোলে ২-০ ব্যবধানের এগিয়ে যায় গানাররা।
প্রাগে অনুষ্ঠিত ইউরোপা লীগের আরেক ম্যাচে চেলসি ১-০ গোলে হারিয়েছে স্লাভিয়া প্রাগকে। চেলসির হয়ে ৮৬ মিনিটে জয়সুচক গোলটি করেছেন আলনসো। স্পেনের ভিলারিয়ালে অনুষ্ঠিত ম্যাচে ভ্যালেন্সিয়া ৩-১ গোলে স্বাগতিক ভিলারিয়ালকে হারিয়ে সেমি-ফাইনালের পথে এক ধাপ এগিয়ে গেছে। লিসবনে অনুষ্ঠিত ম্যাচে স্বাগতিক বেনফিকা ৪-২ গোলে হারায় জর্মানির এইনট্রাক্ট ফ্রাঙ্কফুর্টকে।