বাসস বিদেশ-১ : ইকুয়েডর ত্যাগের চেষ্টাকালে অ্যাসাঞ্জের সহযোগী গ্রেফতার

333

বাসস বিদেশ-১
ব্রিটেন-ইকুয়েডর-অ্যাসাঞ্জ-সহকারি
ইকুয়েডর ত্যাগের চেষ্টাকালে অ্যাসাঞ্জের সহযোগী গ্রেফতার
কুইটো, ১২ এপ্রিল, ২০১৯ (বাসস ডেস্ক) : বিশ্বের বিভিন্ন দেশের গোপন নথি ফাঁস করে দিয়ে বিশ্বব্যাপী হৈচৈ সৃষ্টি করা প্রতিষ্ঠান উইকিলিকস’র প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের এক সহযোগীকে বৃহস্পতিবার ইকেুয়েডরে গ্রেফতার করা হয়েছে। দেশটি ছেড়ে জাপানে পালিয়ে যাওয়ার চেষ্টা করার সময় তাকে গ্রেফতার করা হয়। দক্ষিণ আমেরিকার এ দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী একথা জানান। খবর এএফপি’র।
গ্রেফতারকৃত ব্যক্তির পরিচয় না জানিয়ে মন্ত্রী মারিয়া পলা রোমো বেতার কেন্দ্র সোনোরামাকে বলেন, তিনি অ্যাসাঞ্জের অত্যন্ত ঘনিষ্ঠ ছিলেন। যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেয়ার অনুরোধের প্রেক্ষিতে অ্যাসাঞ্জকে বৃহস্পতিবার লন্ডনে গ্রেফতার করা হয়। সেখানে ইকুয়েডরের দূতাবাসে দীর্ঘ সাত বছর কাটানোর পর তাকে গ্রেফতার করা হলো।
এদিকে চ্যানেল টেলিয়ামাজোনাস ইকুয়েডরে গ্রেফতার হওয়া অ্যাসাঞ্জের সহযোগীর পরিচয় জানিয়েছে। তার নাম ওলা বিনি। তিনি একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার। তবে চ্যানেলটি সূত্রের নাম উল্লেখ করেনি।
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘তদন্তের স্বার্থে তাকে গ্রেফতার করা হয়েছে।’
তিনি আরো জানান, ইকুয়েডরের সাবেক পররাষ্ট্রমন্ত্রী রিকার্ডো প্যাটিনোর সঙ্গে তিনি কয়েকবার বিদেশ সফর করেছিলেন। সাবেক এই পররাষ্ট্রমন্ত্রী ২০১২ সালে অ্যাসাঞ্জকে রাজনৈতিক আশ্রয় দেন।
তিনি বলেন, ‘আমাদের হাতে যথেষ্ট প্রমাণ রয়েছে যে সরকারকে অস্থিতিশীল করার প্রচেষ্টায় তিনি সহযোগিতা করছিলেন।’
বৃহস্পতিবার অ্যাসাঞ্জ গ্রেফতার হওয়ার পর রোমোকে গ্রেফতার করার কথা জানানো হয়।
বাসস/এমএজেড/১০৪৫/এমএবি