পহেলা বৈশাখ থেকে ৯ ঘণ্টা সম্প্রচার হবে বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের অনুষ্ঠান : উদ্বোধন করবেন তথ্যমন্ত্রী

159

চট্টগ্রাম, ১১ এপ্রিল ২০১৯ (বাসস) : বাংলা নববর্ষের প্রথমদিন পহেলা বৈশাখ থেকে বাংলাদেশ টেলিভিশনের (বিটিভি) চট্টগ্রাম কেন্দ্রের অনুষ্ঠান সম্প্রচারের সময় তিন ঘণ্টা বাড়িয়ে ৯ ঘন্টা করা হচ্ছে।
আগামী শনিবার ১৩ এপ্রিল সকাল সাড়ে ১০টায় বিটিভি চট্টগ্রাম কেন্দ্রে আনুষ্ঠানিকভাবে এ ৯ ঘণ্টার অনুুষ্ঠান সম্প্রচার কার্যক্রমের উদ্বোধন করবেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।
পরদিন পহেলা বৈশাখ রোববার থেকে বর্তমানের ৬ ঘণ্টার সম্প্রচারের পরিবর্তে নিয়মিত ৯ ঘণ্টা অনুষ্ঠান সম্প্রচার হবে। এর মাধ্যমে চট্টগ্রামবাসীর দীর্ঘদিনের আকাঙ্খার প্রতিফলন ঘটবে। বর্তমানে বিটিভি চট্টগ্রাম কেন্দ্র থেকে বিকেল ৫টা থেকে রাত ১১টা পর্যন্ত অনুষ্ঠান সম্প্রচার করা হয়। পহেলা বৈশাখ থেকে ৩ ঘন্টা সম্প্রচার সময় বেড়ে যাওয়ায় প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ১২টা পর্যন্ত সম্প্রচার চলবে বলে জানিয়েছেন বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের জিএম নিতাই কুমার ভট্টাচার্য।
বিটিভি চট্টগ্রাম কেন্দ্র সুত্র জানায়, ১৯৯৬ সালের ১৯ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রের ১ ঘণ্টার অনুষ্ঠান সম্প্রচার কার্যক্রমের উদ্বোধন করেন। পরে ১ ঘণ্টা থেকে বাড়িয়ে অনুষ্ঠান সম্প্রচার দেড় ঘণ্টায় উন্নীত করা হয়। ২০০৮ সালের ২৯ ডিসেম্বরের নির্বাচনে আওয়ামী লীগ সরকার গঠনের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রকে আধুনিকায়নের মাধ্যমে ১২ ঘণ্টা অনুষ্ঠান সম্প্রচারের ঘোষণা দেন। এরই ধারাবাহিকতায় ২০১৬ সালের ২৮ সেপ্টেম্বর স্যাটেলাইটে পরীক্ষামূলকভাবে ৪ ঘণ্টা এবং একই বছরের ৩১ ডিসেম্বর ৬ ঘণ্টার অনুষ্ঠান সম্প্রচার শুরু হয়।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা তখন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের ৬ ঘণ্টার অনুষ্ঠান সম্প্রচার উদ্বোধন করেন। প্রধানমন্ত্রীর ঘোষণার আলোকে এবার বিটিভি চট্টগ্রাম কেন্দ্র ৯ ঘণ্টার অনুষ্ঠান স¤প্রচার করতে যাচ্ছে। যা পরবর্তীতে ১২ ঘণ্টায় উন্নীত হবে।
গত ৬ জানুয়ারি গঠিত বর্তমান মন্ত্রী সভায় চট্টগ্রাম থেকে ড. হাছান মাহমুদ তথ্য মন্ত্রণালয়ের দায়িত্ব পাওয়ার পর প্রথমবার চট্টগ্রাম এসে সার্কিট হাউসের এক অনুষ্ঠানে বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের সম্প্রচার বাড়ানো এবং টেরিস্টেরিয়াল আওতায় আনার কথা বলেছিলেন তথ্যমন্ত্রী। মূলত এই ঘোষণার পরে এর সম্প্রচার বৃদ্ধির তোড়জোর শুরু হয়।
৯ ঘণ্টার অনুষ্ঠান সম্প্রচার উদ্বোধন অনুষ্ঠানে অতিথি হিসেবে আরও উপস্থিত থাকবেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ, হুইপ সামশুল হক চৌধুরী, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন। সভাপতিত্ব করবেন তথ্যসচিব আবদুল মালেক। অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রামসহ বৃহত্তর চট্টগ্রামের (বিভাগ) সংসদ সদস্য, পদস্থ সরকারি কর্মকর্তা, রাজনীতিবিদ, মুক্তিযোদ্ধা, শিল্পী, কলাকুশলী ও পেশাজীবী নেতারা উপস্থিত থাকবেন।
বাংলাদেশ টেলিভিশনের চট্টগ্রাম কেন্দ্রের জেনারেল ম্যানেজার নিতাই কুমার ভট্টাচার্য জানিয়েছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী পহেলা বৈশাখ থেকে ৯ ঘণ্টার অনুষ্ঠান সম্প্রচার শুরু হচ্ছে। পরবর্তীতে সেটা ১২ ঘণ্টায় উন্নীত হবে।